September 16, 2021, 11:41 am

সৈয়দপুরের মেধাবি আরাফাত পিএইচডি অর্জন

Reporter Name
  • Update Time : Tuesday, August 17, 2021
  • 351 Time View

সাদিকুল ইসলাম সাদিক নীলফামারী : জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয় থেকে রোবোটিক্স বিষয়ে পিএইচডি অর্জন করেছে সৈয়দপুরের মেধাবি মুখ মোক্তাদির আলম আরাফাত। প্রথমবারের মত এ বিষয়ে সৈয়দপুর থেকে পিএইচডি অর্জন করা আরাফাত সৈয়দপুরের গৌরব বাড়িয়ে দিয়েছে। মোক্তাদির আলম আরাফাত জাপানের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় “হিরোশিমা বিশ্ববিদ্যালয়” থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

আরাফাত সৈয়দপুর রেলওয়ে কারখানার সাবেক উচ্চমান সহকারী মো. মোখলেছুর রহমানের পুত্র এবং সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিনের ভাতিজা। শিক্ষাজীবনে মেধাবি আরাফাত এরআগে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে এসএসসি ও এইচএসসিতে স্টার মার্কস নিয়ে উত্তীর্ণ হন। এরপর পর্যায়ক্রমে বাংলাদেশ, মালয়েশিয়া, জার্মানিসহ বিভিন্ন দেশে উচ্চ শিক্ষা অর্জন করার সূযোগ লাভ করেন। শেষে জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয় থেকে রোবোটিক্স বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

আরাফাত গত ২০১৮ সালে জাপান সরকারের মনবুকাগাকুসু স্কলারশিপ নিয়ে জাপানে যান। তাঁর গবেষণার মূল বিষয় ছিল ইন্ডাস্ট্রিয়াল রোবোটিক্স। তিনি বর্তমানে স্ত্রী সন্তানসহ জাপানে অবস্থান করছেন। তার স্ত্রী তনুজা নাজমুল। তিনি পেশায় একজন চিকিৎসক। মহামারী করোনাভাইরাস নিয়ে গবেষণা করা ডা.তনুজা বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে ভাইরোলজি (ভাইরাস বিদ্যা) বিষয়ে পিএইচডি অর্জনে পড়াশোনা করছেন। মোক্তাদির আলম আরাফাতের সাফল্যের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের স্কুল শাখার গণিত বিষয়ের শিক্ষক মোস্তাকুল আমীন জানান, আরাফাত অত্যন্ত ভদ্র এবং নম্র স্বভাবের ছাত্র ছিল।

এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয় যে, আমাদের ছাত্র এতদূর পর্যন্ত যেতে পেরেছে। তার এই সাফল্যে আমিও গর্বিত। সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন বলেন, আরাফাতের এ সাফল্যে আমাদের পরিবার গর্বিত এবং আনন্দিত। তবে এই সাফল্য সৈয়দপুরবাসীর জানিয়ে তিনি বলেন এ অর্জন সৈয়দপুরে এই প্রথম। আরাফাত দেশে রোবট বিষয়ক গবেষনায় অগ্রণী ভূমিকা রাখতে চায়। আশা করি সে সৈয়দপুরের হয়ে বাংলাদেশের নাম গোটা বিশ্বে ছড়িয়ে দিতে পারবে। এদিকে পরিবারের পক্ষে মোক্তাদির আরাফাতের ছোটভাই ঢাকার ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ের তৃতীয় বর্ষের ছাত্র মুনতাসীর আহাদ জানায়,

আগামী অক্টোবর মাসে সে জাপানের একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় নিযুক্ত হবেন। তার এ সাফল্যের প্রতি যাদের অবদান রয়েছে তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বাবা-মা পরিবারের সকল সদস্যসহ শিক্ষক,আত্নীয়স্বজন, বন্ধুবান্ধব, শুভাকাঙ্খীদের নিকট দোয়াকামনা করেছেন। ডক্টর আরাফাত বলেছেন, তিনি দেশের রোবট বিষয়ক উন্নয়নে অগ্রনী ভুমিকা রাখার আগ্রহ প্রকাশ করে জানান, কেউ যদি উচ্চশিক্ষা নিতে আগ্রহী হন, তাহলে তাকে সর্বাত্মক সহযোগিতার চেষ্টা করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category