1. [email protected] : Rangpur24.com : Mahfuz prince
রংপুরে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালন - rangpur24
সোমবার, ২১ জুন ২০২১, ০১:৫৫ অপরাহ্ন

স্যামসাং প্রিমিয়াম ব্র্যান্ড শপ এখন আর,এ,এম,সি শপিং কমপ্লেক্স এর পঞ্চম তলায়। শপ নংঃ- ২,৩,৪ প্রয়োজনেঃ- ০১৩২২৭১৪৮৪৭, ০১৮১৮৭০১৮৭২

রংপুরে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালন

  • Update Time : শনিবার, ২৯ মে, ২০২১
  • ৮৪ Time View

বিশ্বের ৪০টি দেশে শান্তি প্রতিষ্ঠায় বলিষ্ঠ ভূমিকা রেখেছে বাংলাদেশ। জীবনের ঝুঁকি নিয়ে আর্তমানবতার সেবা দিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে দেশের সুনাম। আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ।  ২০০৩ সালের ২৯ মে দিবসটি প্রথম উদযাপন করা হয়।

১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করে অদ্যাবধি বাংলাদেশি শান্তিরক্ষীরা সর্বোচ্চ পেশাদারি মনোভাব, আনুগত্য ও সাহসিকতার পরিচয় দিয়ে চলেছেন। তাদের অনন্য অবদানের জন্য আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় এ বছর দিবসটি পালন করা হচ্ছে। আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসের এবারের প্রতিপাদ্য হলো ‘স্থায়ী শান্তির পথ :শান্তি ও নিরাপত্তার জন্য তারুণ্যের শক্তি ব্যবহার’। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে  জানায়, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের সব দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে এই দিনে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে বাংলাদেশ। আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদযাপনে বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

আজ দিবসটি উপলক্ষে রংপুরেও শোভা যাত্রা আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে রংপুর সেনানিবাসে শোভা যাত্রা ও আলোচনা সভায় জেনারেল অফিসার কমান্ডিবফ ৬৬ পদাতিক ডিবিশন ও এরিয়া কমান্ডার রংপুর এরিয়া মেজর জেনারেল এস এম কামরুল হাসান,এনডিসি,এইচডিএমসি,পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে সামরিক ও অসামরিক উরধতন কর্মকর্তাগন এবং অত্র ফরমেশনের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীগনও অংশগ্রহণ করেন।

উলেখ্য, বর্তমানে বাংলাদেশ সর্বচ্ছো সেনাসদস্য প্রদানকারী দেশ হিসেবে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অবদান রেখে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি জাতিসংঘ সদর দপ্তরে চিফ অব ষ্টাফ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর একজন ব্রিগেডিয়ার জেনারেল পদবীর কর্মকর্তা নিয়োগ প্রাপ্ত হয়েছেন। বর্তমানে জাতিসংঘের অধীনে সর্বমোট ৮টি দেশে বাংলাদেশের ৬,৭৪৩ জন সামরিক ও পুলিশ বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছেন। শান্তিরক্ষার এই সুমহান দায়িত্ব পালঙ্কালে বিভিন্ন সময়ে বাংলাদেশের সশস্ত্র বাহিনী ও পুলিশ বাহিনীর ১৫৯ জন সদস্য জীবনোৎসর্গ করেছেন এবং ২৪০ জন সদস্য পঙ্গুত্ব বরণ করেছেন। উক্ত অনুষ্ঠানে জাতির সেই সকল অকুতোভয় শান্তিরক্ষীদের মহান আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা ও বিদেহী আত্মার মাগফেরাত কামনাসহ তাদের পরিবারের অরতি সমবেদনা ও সন্মাননা জানানো হয়।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 রংপুর২৪ডটকম-সত্য প্রকাশে সারাক্ষণ[email protected]
Md Prince By rangpur24.com