1. [email protected] : Live Rangpur :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

হিলি সীমান্তে বিএসএফের বেড়া নির্মাণের চেষ্টা

  • Update Time : মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
  • ৪৯ Time View
হিলি সীমান্তে বিএসএফের বেড়া নির্মাণের চেষ্টা
হিলি সীমান্তে বিএসএফের বেড়া নির্মাণের চেষ্টা

আইন অমান্য করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী দিনাজপুরের হিলি সীমান্তে তারকাটার বেড়া নির্মাণের চেষ্টাকালে বাধা দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এতে দুবাহিনীর মধ্যে সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে হাকিমপুর উপজেলার হিলি সীমান্তের ২৮৫ নম্বর মেইন পিলারের ২২ নম্বর সাব পিলার সংলগ্ন ফকিরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।এসময় সীমান্তে দুবাহিনীর পক্ষ থেকে বাড়তি সদস্য মোতায়েন করা হলেও পরবর্তীতে দুবাহিনীর মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে তারকাটার বেড়া নির্মাণের কাজ বন্ধে সম্মত হলে পরিস্থিতি শান্ত হয়।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, হিলি সীমান্তের তারকাটা বিহীন ভারতীয় অংশে তারকাটা দেওয়ার জন্য মঙ্গলবার দুপুরে সীমান্ত আইন না মেনে পিলার স্থাপনের কাজ শুরু করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। কিন্তু আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী নো ম্যান্স ল্যান্ডের ১৫০ গজের মধ্যে কোনো স্থাপনা করা যাবে না মর্মে বাধা দেয় বিজিবি। এতে দুই বাহিনীর মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। পরে বিকেল পৌনে ৩টার দিকে সীমান্তের ওই স্থানে দুবাহিনীর মধ্যে ১০ মিনিট পতাকা বৈঠক হয়। বৈঠকে বিজিবির হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার সুবেদার সাইদুল ইসলাম ও ভারতের হিলি বিএসএফের ক্যাম্প কমান্ডার বিসি জোসি নেতৃত্ব দেন। বৈঠকে বিএসএফের কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত হলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এ বিষয়ে বিজিবির হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার সাইদুল ইসলাম জানান, কোনো প্রকার নোটিশ ছাড়াই সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর তারকাটার বেড়া নির্মাণের কাজের খবর পেয়ে তাতে বাধা দেই। পরে বিকেলে বিজিবি সেক্টর কমান্ডার মহোদয় ও বিএসএফের ডিআইজির পতাকা বৈঠকের মাধ্যমে সেই কাজ বন্ধের সিদ্ধান্ত হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]