1. [email protected] : Live Rangpur :
বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

ব্যতিক্রম মাসডো-র বাংলাদেশের ঢাকায় মেডিকেল ট্যুরিজম কনক্লেভ

  • Update Time : সোমবার, ১৮ মার্চ, ২০২৪
  • ৬৬ Time View
ব্যতিক্রম মাসডো-র বাংলাদেশের ঢাকায় মেডিকেল ট্যুরিজম কনক্লেভ
ব্যতিক্রম মাসডো-র বাংলাদেশের ঢাকায় মেডিকেল ট্যুরিজম কনক্লেভ

ব্যতিক্রম মাসডো-র বাংলাদেশের ঢাকায় মেডিকেল ট্যুরিজম কনক্লেভ

বাংলাদেশের সহকারী হাই কমিশন ও গুয়াহাটি, অসম দ্বারা অনুপ্রাণিত এবং “ফ্রেন্ডস অফ বাংলাদেশ” দ্বারা সমর্থিত

“অ্যাডভান্সিং হেলথ কেয়ার এক্সিলেন্স: বাংলাদেশে ব্যতিক্রম মাসডো-র মেডিকেল ট্যুরিজম কনক্লেভ”

গুয়াহাটি: ব্যতিক্রম মাসডো ২১ এপ্রিল ২০২৪, রবিবার “বাংলাদেশের সহকারী হাই কমিশন ও গুয়াহাটি, অসম” এবং “ফ্রেন্ডস অফ বাংলাদেশ” এর সাথে যৌথভাবে বাংলাদেশে একটি মেডিকেল ট্যুরিজম কনক্লেভ উপস্থাপনা ও আয়োজন করতে চলেছে। বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত ঢাকা ক্লাবে সকাল ৯টা থেকে কনক্লেভ শুরু হবে। কনক্লেভের লক্ষ্য ঢাকাকে পূর্ব ভারতের চিকিৎসা শিল্পের সঙ্গে পরিচিত করা। এটি পূর্ব ভারতের চিকিৎসা ব্যবস্থাকে ঢাকায় একদম নিম্ন স্তর থেকে শীর্ষ স্তর পর্যন্ত তুলে ধরতে চাইছে। এই কনক্লেভের আরেকটি উদ্দেশ্য হল সারা বাংলাদেশে অসমের চিকিৎসা শিল্পকে উন্নীত করা যা পূর্ব ভারতকে বাংলাদেশের রোগীদের জন্য চিকিৎসা পর্যটনের গন্তব্য হিসেবে গড়ে তুলবে।

ব্যাতিক্রম মাসডো, ‘ব্যাতিক্রম মাস অ্যাওয়ারনেস ও সোশ্যাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (বিএমএএসডিও)’ হল ব্যাতিক্রম গ্রুপের একটি এনজিও যার বয়স ১৮ বছর এবং এই সংস্থা ভারতের সমগ্র উত্তর-পূর্ব অংশে কাজ করে। ব্যতিক্রম প্রতিষ্ঠার পর থেকে জনকল্যাণ, শিক্ষাগত সুবিধা এবং সাংস্কৃতিক উন্নয়নের মতো সামাজিক সমস্যা নিয়ে কাজ করে চলেছে। বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞ ও বিশিষ্ট ব্যক্তিরাও এনজিওর সাথে যুক্ত। দক্ষতার বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিরাও এই এনজিওর সাথে যুক্ত এবং রাজ্য ও কেন্দ্রীয় সরকারের দপ্তরের সহযোগিতায় প্রচুর কাজ করা হয়েছে।

এই কনক্লেভ সম্পর্কে ব্যাতিক্রম মাসডো-এর সভাপতি ডঃ সৌমেন ভারতীয়া বলেন, “এই কনক্লেভ চিকিৎসা পরিষেবার মান ও সুযোগ বাড়াতে পূর্ব ভারত ও বাংলাদেশের চিকিৎসা পেশাজীবী, হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা সংস্থাগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধি করতে চলেছে৷ একটি প্ল্যাটফর্ম হিসাবে কনক্লেভকে ব্যবহার করে চিকিৎসা পর্যটনকে উন্নীত করা হবে যা পূর্ব ভারত এবং বাংলাদেশে উপলব্ধ স্বাস্থ্যসেবা পরিকাঠামো এবং দক্ষতা বাড়াবে। এটি দুই অঞ্চলের মধ্যে সেরা অনুশীলন, চিকিৎসা ব্যবস্থায় অগ্রগতি এবং উদ্ভাবনী স্বাস্থ্যসেবা সমাধানের বিনিময়কেও উৎসাহিত করবে।

এই ইভেন্টে চিকিৎসা বিজ্ঞান, হসপিটালিটি এবং মিডিয়া-এর মতো বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা বক্তৃতা দেবেন, তারপরে প্যানেল আলোচনার একটি রাউন্ড হবে যেখানে অসমের সুযোগ, সম্ভাবনা সম্পর্কে বিশেষজ্ঞদের মধ্যে আলোচনার ব্যবস্থা থাকবে। মেডিকেল ট্যুরিজমের জন্য একটি হাব, চিকিৎসা, পর্যটন ইত্যাদি ক্ষেত্রেও বিশেষজ্ঞদের সাফল্যের গল্প তুলে ধরার জন্য বিশেষভাবে একটি অধিবেশন করা হবে যেখানে আগামী দিনে যারা মেডিকেল ট্যুরিজমের সাথে যুক্ত হতে চান তাদের অনুপ্রাণিত করতে, পুরস্কার ও স্বীকৃতি দেওয়া হবে। বিশেষজ্ঞদের কৃতিত্ব দিয়ে সবশেষে সাধারণ জনগণের মধ্যে মেডিকেল ট্যুরিজমের গুরুত্ব ও উপকারিতা সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য কনক্লেভে একটি জনসচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

“অসমের সেরা ডাক্তার এবং সুযোগ-সুবিধা সহ মেডিকেল ট্যুরিজমের বিশাল সম্ভাবনা রয়েছে। যাইহোক, আমরা বিশ্বাস করি এই কনক্লেভের মাধ্যমে অসম পর্যটন সেক্টরেও উন্নতি করবে।“- বক্তব্য ডঃ ভারতীয়ার।

গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনার মিঃ রুহুল আমিন বলেন, “এমন কনক্লেভ প্রথমবারের মতো হতে চলেছে। ব্যতিক্রম ঢাকায় এমন কনক্লেভের আয়োজন করবে। অসমের রাজধানী শহর, অর্থাৎ গুয়াহাটিতে চিকিৎসা খাতে উন্নতি হয়েছে এবং স্বাস্থ্যসেবা খাতে অনেক পরিবর্তন এনেছে এবং অবশ্যই, রাজ্যের রাজধানীতে চিকিৎসা খাতের বৃদ্ধি স্বাস্থ্যকে একটি নতুন জীবন দিয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]