কুড়িগ্রামে বকেয়া মজুরির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ | Rangpur24
  1. [email protected] : Live Rangpur :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন

কুড়িগ্রামে বকেয়া মজুরির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

  • Update Time : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩
  • ১১৪ Time View

কুড়িগ্রামের উলিপুরে বকেয়া মজুরির দাবিতে ইজিপিপি-প্লাস প্রকল্পের শ্রমিকরা বিক্ষোভ করেছেন।বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) বেলা ১১টার ডালি ও কোদাল হাতে নিয়ে বৃষ্টি উপেক্ষা করে এ কর্মসূচি পালন করেন অতিদরিদ্র শ্রমিকরা। এ সময় প্রায় দুই হাজার শ্রমিক শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্তরে অবস্থান নেন। পরে বকেয়া মজুরি আদায়ের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত আবেদন করেন।

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে উপজেলার ১৩টি ইউনিয়নের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি প্লাস) প্রকল্পে ৫ হাজার ৭১ জন শ্রমিক বাছাই করা হয়। চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি থেকে গ্রামীণ অবকাঠামো সংস্কারে মাটি কাটার কাজ শুরু করেন তারা। দৈনিক ৪০০ টাকা মজুরিতে এ প্রকল্পের মাধ্যমে দুই দফায় ১১০ দিন কাজ করার কথা থাকলেও তা করা হয় ৭৭ দিন। আবার কোন ইউনিয়নে এর কম-বেশিও হয়েছে। কিন্তু শ্রমিকরা মজুরি পান মাত্র ৪৬ দিনের ১৮ হাজার ৪০০ টাকা। কিন্তু ৬ মাস পেরিয়ে গেলেও বকেয়া টাকা পাননি তারা।

শ্রমিক নুরুজ্জামান মিয়া, শাহাজাহান আলী, আব্দুল বাতেন, মহুবর রহমানসহ কয়েকজন জানান, ইজিপিপি প্লাস প্রকল্পে আমার ৫ হাজার ৭১ জন শ্রমিক কাজ করেছি। কিন্তু ১৮হাজার ৫০০ হাজার টাকা দেওয়া হলেও এখনও প্রায় ১৪ হাজার বকেয়া রয়েছে। চেয়ারম্যান-মেম্বারদের বার বার বলা হলেও তারা টাকার কোন সুরাহা করছেনা। ফলে বাধ্য হয়ে আমরা বিক্ষোভ করতেছি।

সাজু মিয়া, আবু তালেব জানান, সপ্তাহে বৃহস্পতিবার ও শুক্রকার কাজ বন্ধ থাকার নিয়ম থাকলেও আমাদের দিয়ে বৃহস্পতিবারও কাজ করে নেওয়া হয়েছে। কিন্তু আমরা সঠিক মজুরি পাইনি। নির্বাচনের আগে তারা তাদের বকেয়া মজুরির দাবি করেন।

এব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সিরাজুদ্দৌলা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সুরাহা করা হবে।

এ বিষয়ে উলিপুর উপজেলা নির্বাহী অফিসার আতাউর রহমান বলেন, এই প্রকল্পের শ্রমিকরা আমার কাছে আসছিলেন, আমি তাদের সাথে কথা বলেছি। গত অর্থ বছরে শ্রমিকদের তালিকা সংযোজন বিয়োজন করার ফলে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তিনি আরও জানান, বিধি মোতাবেক তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]