কুড়িগ্রামে ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে কন্যাশিশুদেও সহায়তা প্রদান | Rangpur24
  1. [email protected] : Live Rangpur :
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন

কুড়িগ্রামে ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে কন্যাশিশুদেও সহায়তা প্রদান

  • Update Time : মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩
  • ২৪১ Time View
কুড়িগ্রামে ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে কন্যাশিশুদেও সহায়তা প্রদান
কুড়িগ্রামে ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে কন্যাশিশুদেও সহায়তা প্রদান

কুড়িগ্রামে ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে কন্যাশিশুদেও সহায়তা প্রদান

রনজিৎ দাসঃ
আজ ১০ অক্টোম্বর ২০২৩ এক দিনের জন্য কুড়িগ্রাম জেলার পুলিশ প্রশাসনের পুলিশ সুপারের প্রতীকি দায়িত্ব পালনের মধ্য দিয়ে সরশী এক বিরল অভিজ্ঞতা অর্জন করলো। আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদ্যাপনের অংশ হিসাবে, প্ল্যান ইন্টারন্যাশনাল প্রতি বছর বাংলাদেশসহ বিশ্বব্যাপী গার্লস টেকওভারনামক বিশেষ ক্যাম্পেইন আয়োজন করে।
গার্লস টেকওভার এর উদ্দেশ্য হলো কিশোরী ও যুবনারীদের মধ্যেস্বাবলম্বী হওয়ার স্বপ্ন জাগিয়ে তোলা এবং তাদের মাঝে বিশ্বাস স্থাপন করা যে, তারাস্বপ্ন দেখতে এবং নেতৃত্ব দানে পারদর্শী এবং স্বাধীন।গার্লস টেকওভার এর অংশ হিসেবে সরশী একদিনের জন্য প্রতীকি হিসেবে কুড়িগ্রাম জেলার পুলিশ সুপারের দায়িত্ব পালন করেন।
শুরুতে কুড়িগ্রাম জেলার পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম ফুল দিয়ে সরশীকে স্বাগত জানায় এবং প্রতীকি পরিচালক হিসাবে সরশীকে তার অফিসের অন্যান্য কর্মকর্তাদের সাথে পরিচয় করিয়ে দেন।পরিচয় পর্ব শেষে পুলিশ সুপার কুড়িগ্রাম জেলায় তার কার্যালয়ের গুরুত্বপূর্ণ কাজ সম্পর্কে সরশীকে অবহিত করেন।
সরশী পুলিশ সুপার সাথে প্রতিদিনের কাজে অংশগ্রহণ করেন। এই সময়ে সরশী লক্ষ্যকরেন একজন পুলিশ সুপার আইন শৃঙ্খলা বজায় রাখতে কাজ করে থাকেন যেমন- নারী ও শিশু নির্যাতন বন্ধের মাধ্যমে কন্যা শিশু ও নারী নেতৃত্ব বিকাশে কাজ করেন, বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনের সাথে আলোচনা কওে সিদ্ধান্ত গ্রহন করেন। দাপ্তরিক কাজ শেষে সরশী এবং পুলিশ সুপার তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। কন্যা শিশুদের ক্ষমতায়নের জন্য এই ধরনের একটি গুরুত্বপূর্ণ কাজ করার জন্য প্ল্যান ইন্টারন্যাশনাল কে ধন্যবাদ জ্ঞাপন করেন।
সরশী পুলিশ সুপারের দায়িত্ব পালন করায় আমার জীবনে একটি নতুন স্বপ্ন তৈরি হয়েছে। আমি কুড়িগ্রাম জেলার পুলিশ প্রশাসনের বিভিন্ন বিভিন্ন কার্যক্রম সর্ম্পকে জানতে পেরেছি। আইন শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে; বাল্যবিবাহ বন্ধে, নারী ও শিশু নির্যাতন বন্ধে এবং নারীদের জন্য সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে কিভাবে কাজ করছে তা জানতে পেরেছি। আজকে আমি প্রতীকি পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছি। আমি চাই প্রতীকি শব্দ বাদ দিয়ে, প্রকৃত পুলিশ সুপার হতে। কুড়িগ্রামের কন্যা শিশুদের অধিকার নিশ্চিত করার জন্য কাজ করব এবং কুড়িগ্রাম থেকে বাল্যবিবাহ শূন্যের কোঠায় নামিয়ে আনব,” বললেন সরশী ।
মেয়েশিশুদের অধিকার রক্ষায় কাজ করা সরশীর কাছে নতুন বিষয় নয়। তার এলাকায় মেয়েরা যাতে অধিকার পায় সেই বিষয়ে সরশী কাজ করে যাচ্ছে। সরশী বাল্যবিবাহ বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সে তার এলাকায় বাল্যবিবাহ বন্ধ করা সহ শিশু অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে। ঝড়েপড়া শিশুদের বিদ্যালয় গামী করেছে। এছাড়াও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা, বয়ঃসন্ধিকালীন পরিবর্তন এবং এই সময়ে করনীয় সর্ম্পকে এলাকার কিশোরীদের সচেতন করেছেন।
বড় হওয়ার জন্য প্রয়োজন প্রতিটি কন্যা শিশুকে পড়ালেখা করতে সহায়তা করা। তাদের স্বপ্ন পূরণে এবং কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য প্রয়োজন পরিবার এবং সমাজের সহযোগিতা। কন্যা শিশুদের সফলতার গল্পগুলো বেশি করে প্রচার করা যাতে করে অন্যান্য কন্যা শিশুরা অনুপ্রাণিত হয় এবং সফলতার শীর্ষে পৌঁছাতে পারে,”বললেন পুলিশ সুপার, কুড়িগ্রাম।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার, এ, কে, এম ওহিদুন্নবী, , অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ রুহুল আমীন, উপপরিচালক, যুব উন্নয়ণ অধিদপ্তরের, মোঃ আলী আর রেজাজেবুন নেছা, উপপরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তরের, রাজু মোস্তাফিজ, সভাপতি, কুড়িগ্রাম প্রেস ক্লাব, পুলিশ সুপারের কার্যালয়ের কর্মকর্তাগণ, সাংবাদিক, কিশোর-কিশোরী, অভিভাবক এবং বেসরকারি সংস্থার কর্মকর্তাগণ ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]