কুড়িগ্রামের নাগেশ্বরীতে ক্লাশের ফাঁকে ফাঁকে শিক্ষার্থী সুরক্ষা মেলা-২০২৩ | Rangpur24
  1. [email protected] : Live Rangpur :
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন

কুড়িগ্রামের নাগেশ্বরীতে ক্লাশের ফাঁকে ফাঁকে শিক্ষার্থী সুরক্ষা মেলা-২০২৩

  • Update Time : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ১২৫ Time View
কুড়িগ্রামের নাগেশ্বরীতে ক্লাশের ফাঁকে ফাঁকে শিক্ষার্থী সুরক্ষা মেলা-২০২৩
কুড়িগ্রামের নাগেশ্বরীতে ক্লাশের ফাঁকে ফাঁকে শিক্ষার্থী সুরক্ষা মেলা-২০২৩

কুড়িগ্রামের নাগেশ্বরীতে ক্লাশের ফাঁকে ফাঁকে শিক্ষার্থী সুরক্ষা মেলা-২০২৩
মোঃ মজিবর রহমান,নাগেশ্বরী প্রতিনিধিঃ দুর্যোগপ্রবণ এলাকার শিক্ষার্থী ও এলাকাবাসীদের দুর্যোগ বিষয়ে অধিক দক্ষতা অর্জন, নারী বান্ধব শিক্ষা নিশ্চিত, বিদ্যালয় ও এলাকার নিরাপত্তা পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কারিগরী সহায়তায় ইএসডিও জেন্ডার রেসপন্সিভ স্কুল এন্ড কমিউনিটি সেফটি ইনিশিয়েটিভ (জিআরএসসিএসআই) প্রকল্পটি কুড়িগ্রাম জেলার নাগেশ^রী উপজেলার বাস্তবায়ন করছে। গ্লোবাল কম্প্রিহেনসিভ স্কুল সেফটি ফ্রেম ওয়ার্ক এর আলোকে প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে বিদ্যালয়ে নিরাপত্তা পরিকল্পনা বাস্তবায়ন, যৌথ পরিকল্পনায় বিদ্যালয় মেরামত, স্টুডেন্ট টাস্কফোর্স গঠন, বিদ্যালয় ও বিদ্যালয় সংলগ্ন এলাকায় বন্যা অগ্নিকান্ড ও ভূমিকম্প বিষয়ক মহড়া, পারিবারিক দুর্যোগ প্রস্তুতি পরিকল্পনা, দুর্যোগের আগাম সতর্ক বার্তা প্রচার ইত্যাদি।

২৫ সেপ্টেম্বর ২০২৩ প্রকল্পের সহায়তায় বিদ্যালয় ও এলাকায় দুর্যোগ সহি ু নিরাপদ শিক্ষার সংস্কৃতি তৈরিতে কচাকাটা উচচ বিদ্যালয় মাঠে স্টুডেন্ট টাস্ক ফোর্সের আয়োজনে এক শিক্ষনীয় মেলা অনুষ্ঠিত হয়। ‘ক্লাশের ফাঁকে ফাঁকে শিক্ষার্থী সুরক্ষা মেলা’ শিরোনামের ইভেন্টিতে বিভিন্ন স্টলে স্টুডেন্ট টাস্ক ফোর্স ও ইয়ুথ ক্লাবের কর্মকান্ড প্রদর্শিত হয়। মেলার শিক্ষনীয় বিষয়গুলো উপভোগ করতে মেলা প্রাঙ্গনে আসেন নাগেশ^রী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আমিনা বেগম অনন্যা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মকবুল হোসেন, প্ল্যান ইন্টার বাংলাদেশের ডিআরএম স্পেশালিষ্ট হিমাংশু দত্ত রায়, ইএসডিও’র প্রজেক্ট ম্যানেজার গোলাম ফারুক সহ সিভিল সোসাইটি নেটওয়ার্ক ও মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।

মাদারগঞ্জ উচচ বিদ্যালয়, সুবলপাড় উচচ বিদ্যালয়, নায়কেরহাট দাখিল মাদ্রাসা সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থীগন মেলায় এসে স্টুডেন্ট টাস্ক ফোর্সের কর্মকান্ড উপভোগ করে শিক্ষা অর্জন করেন। মেলা শেষে কচাকাটা উচচ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরুজ্জামান কবিরের স ালনায় বিদ্যালয়ের সভাকক্ষে একটি সংক্ষিপ্ত লার্নিং ও অনুভূতি প্রকাশ সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আমিনা বেগম বলেন, ‘বিদ্যালয়ে এ ধরনের মেলা শিক্ষার্থীগণের মাঝে সৃজনশীলতা তৈরি করবে। কমাবে দুর্যোগ ঝুঁকি। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মকবুল হোসেন বলেন, স্টুডেন্ট টাস্ক ফোর্স ও ইয়ুথ ক্লাবের কর্মকান্ড এতো চমৎকার ও শিক্ষনীয় যে এগুলো অন্যান্য প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়ার বিকল্প নেই। উদ্যোগের জন্য তিনি ইএসডিও ও প্ল্যান ইন্টারশ্যাল বাংলাদেশকে ধন্যবাদ। মেলায় শিশু সুরক্ষা, প্রাথমিক চিকিৎসা, আগাম সতর্ক ও সচেতন, উদ্বার ও অনুসন্ধান, নিরাপদ বহির্গমন এবং মনোসামাজিক দল স্টলের মাধ্যমে স্ব স্ব কর্মকান্ড তুলে ধরে। মেলায় তরুন সমাজ এগিয়ে চলে এবং স্বপ্ন পূরণের যাত্রী মোরা ইয়ুথ ক্লাবও তাদের অর্জন সমূহ স্টলের মাধ্যমে তুলে ধরেন। প্রকল্পের কর্মকান্ড অন্যান্য বিদ্যালয়ে বাস্তবায়িত হলে এলাকায় নারীবান্ধব ও দুর্যোগ সহি ু শিক্ষার পরিবেশ তৈরি হবে বলে মনে করেন সিএসও নেটওয়ার্কের সদস্য রফিকুজ্জামান লাভলু। অংশগ্রহনকারীগণ প্রকল্পের উদ্যোগগুলো অন্যান্য বিদ্যালয়ে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট এনজিও ও সরকারের কাছে আহবান জানান।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]