1. [email protected] : Live Rangpur :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

বৈদ্যুতিক গাড়ি আমদানিতে কর ছাড় দিল ভারত

  • Update Time : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৫৮ Time View
বৈদ্যুতিক গাড়ি আমদানিতে কর ছাড় দিল ভারত
বৈদ্যুতিক গাড়ি আমদানিতে কর ছাড় দিল ভারত

দীর্ঘ টালবাহানা এবং জল্পনা শেষ করে অবশেষে বৈদ্যুতিক গাড়ি আমদানির ওপর কর ছাড় দেওয়ার ঘোষণা দিল ভারত সরকার। বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে বিশ্বের সামনে দেশটিকে তুলে ধরতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি উৎপাদনকারী কম্পানি টেসলা দীর্ঘদিন ধরেই গাড়ি আমদানির জন্য শুল্ক ছাড়ের আবেদন করে আসছিল। দফায় দফায় সেই দাবি মানা হবে না বলে সরকারের পক্ষ থেকে জানানো হলেও অবশেষে বৈদ্যুতিক গাড়ি আমদানির অনুমোদন দিল দেশটির কেন্দ্রীয় সরকার।

জানা যায়, শুধু টেসলাই নয়, কেন্দ্রীয় সরকারের কাছে বৈদ্যুতিক গাড়ি ও তার যন্ত্রাংশের আমদানি শুল্ক কমানোর আবেদন জানিয়েছে ভিয়েতনামের বিদ্যুৎচালিত গাড়ি প্রস্তুতকারী কম্পানি ভিনফাস্ট। ক্রেতারা যাতে তাদের গাড়ি সম্পর্কে জানতে পারে সে জন্য কমপক্ষে দুই বছরের জন্য আমদানি শুল্ক কমানোর দাবি জানায় তারা। এর মধ্যে ভারতে তাদের নিজস্ব কারখানা তৈরি হয়ে যাবে বলেও জানান ভারতে ভিনফাস্টের সিইও ফাম সান চাউ।

ভারতে তিন বছরের মধ্যে কমপক্ষে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করে কারখানা তৈরিতে আগ্রহী বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী কম্পানিগুলোর জন্য আমদানি শুল্ক কমানোর পরিকল্পনা নিয়েছে ভারত সরকার।

এই সিদ্ধান্ত শুধু টেসলার মতো হেভিওয়েট কম্পানিকেই ভারতের বাজারে বিনিয়োগে আকৃষ্ট করতে নেওয়া হয়েছে, তা নয়। সেদিক দিয়ে দেখতে গেলে স্থানীয় কারখানায় উৎপাদনের জন্য বিদেশি বিনিয়োগ টানার যে অবস্থান ভারত নিয়েছিল তার ওপরও জোর দেওয়া হলো।

সরকারের পক্ষে এক বিবৃতিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক প্রতিষ্ঠিত বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলো যাতে এ দেশে বিনিয়োগ করে সে কথা মাথায় রেখে নীতিনির্ধারণ করা হয়েছে। এই প্রকল্পের সুবিধা ভোগ করতে গেলে সংশ্লিষ্ট কম্পানিকে কমপক্ষে ৫৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে হবে বলা হলেও এর কোনো ঊর্ধ্বসীমা রাখেনি কেন্দ্রীয় সরকার।

ন্যূনতম ৩৫ হাজার ডলারের সিআইএফ (কস্ট, ইনস্যুরেন্স এবং পরিবহন খাতে খরচ) হবে এমন বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে পাঁচ বছরের জন্য ১৫ শতাংশ সীমা শুল্ক নেওয়া হবে। তবে এই সুবিধা পাওয়ার শর্ত হলো সংশ্লিষ্ট কম্পানিকে তিন বছরের মধ্যে ভারতে গাড়ির কারখানা তৈরি করতে হবে।

সূত্র : দ্য ইকোনমিক টাইমস

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]