1. [email protected] : Live Rangpur :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:১০ অপরাহ্ন

দিনাজপুরে তাপমাত্রা ৮ ডিগ্রির ঘরে

  • Update Time : শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪
  • ১৬৬ Time View
দিনাজপুরে তাপমাত্রা ৮ ডিগ্রির ঘরে
দিনাজপুরে তাপমাত্রা ৮ ডিগ্রির ঘরে

দিনাজপুরে তাপমাত্রা ৮ ডিগ্রির ঘরে

দিনাজপুর: দিনাজপুরে ক্রমেই হ্রাস পাচ্ছে তাপমাত্রা। সঙ্গে যোগ হওয়া হিমেল বাতাস আর ঘন কুয়াশা শীতের তীব্রতায় যেন আগুনে ঘি ঢেলে দেওয়ার মতো অবস্থা।সন্ধ্যার পর থেকে সকাল পর্যন্ত বৃষ্টির মতো শীত পড়ছে।

সারাদিন অপেক্ষার পর দুপুরেও ঠিকমতো দেখা মিলছে না সূর্যের। মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলেছে দিনাজপুরের ওপর দিয়ে। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে এ জেলার বাসিন্দাদের জনজীবন।

শনিবার (১৩ জানুয়ারি) দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি এই মৌসুমে জেলার সর্বনিম্ন তাপমাত্রা। শীতের এমন শীতলতায় খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষের কষ্টের মাত্রা বাড়িয়ে দিয়েছে।

শীত নিবারণের জন্য পুরাতন মোটা কাপড়ের দোকানে ছুটছেন সাধারণ মানুষেরা। শহরের হকার্স মার্কেট, বউ বাজারসহ বিভিন্ন স্থানে ফুটপাতের পুরাতন জামা কাপড়ের দোকানে ভিড় করছেন তারা।

কথা হলে নৈশ প্রহরী আব্দুল খালেক বলেন, মার্কেটে পাহারা দিতে হয় সারারাত ধরে। যে বাতাস তাতে তো ঘরের মধ্যেই শীত লাগে। বাইরে থাকাটা অনেক কষ্টের। যে কাপড় আছে তাতে শীত মানে না। একটু পুরাতন জামা কাপড়ের দোকানে আসছি যদি কম দামে কাপড় পাই।

এদিকে গ্রামাঞ্চলে শীতের মাত্রা যেন প্রভাব ফেলেছে গৃহপালিত পশুর ওপরেও। গরু কিংবা ছাগলকে শীতের তীব্রতা থেকে রক্ষায় পরানো হচ্ছে চটের বস্তা বা পুরাতন জামা কাপড়। কথা হলে সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের যোগীবাড়ী গ্রামের আক্তারুজ্জামান বলেন, কয়েকটা ছাগল পালন করি। আমাদের যেমন শীত লাগলে বলতে পারি, অবলা জীবজন্তু তো বলতে পারে না। ঠান্ডা লাগলে অসুস্থ হবেই সেটা মানুষ হোক বা পশু। তাই ছাগলগুলোকে চটের বস্তা পরিয়ে দিছি।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, মঙ্গলবার (৯ জানুয়ারি) দিনাজপুরে ১৪ ডিগ্রি সেলসিয়াস, বুধবার (১০ জানুয়ারি) ১১ দশমিক ৭ ডিগ্রি, বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ১১ ডিগ্রি এবং শুক্রবার (১২ জানুয়ারি) ১০ ডিগ্রি এবং ১৩ জানুয়ারি মৌসুমের সর্বনিম্ন ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া সহকারী কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ রংপুর২৪ডটকমকে বলেন, এই অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। যা আরও কয়েকদিন স্থায়ী হতে পারে। তারপর ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]