ফুলবাড়ীতে আমন ধানের বাম্পার ফলন | Rangpur24
  1. [email protected] : Live Rangpur :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:০০ অপরাহ্ন

ফুলবাড়ীতে আমন ধানের বাম্পার ফলন

  • Update Time : রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩
  • ৬৯ Time View
ফুলবাড়ীতে আমন ধানের বাম্পার ফলন
ফুলবাড়ীতে আমন ধানের বাম্পার ফলন

ফুলবাড়ীতে আমন ধানের বাম্পার ফলন

ফুলবাড়ী(দিনাজপুর)থেকে;
দেশের কৃষি প্রধান জেলা গুলোর মধ্যে দিনাজপুর জেলা অন্যতম। এই জেলার মধ্যে ফুলবাড়ী উপজেলায় এবার
আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আশানুরূপের চেয়ে বেশি ফলনে খুশি এখানকার কৃষক।

সরজমিনে দেখা যায়, উপজেলার বিস্তীর্ণ মাঠজুড়ে হলুদের সমারোহ। দেখে মনে হতে পারে হলুদ ধানের সমুদ্র। অনুকূল আবহাওয়া, কৃষকদের পরিশ্রম, যথা সময়ে জমিতে সার ও কীটনাশক প্রয়োগের কারণে এবার আমন ধান চাষের বাম্পার ফলনের চেয়ে বেশি আশা করছেন এ উপজেলার কৃষকরা ও কৃষি বিভাগ। বিগত বছরের চেয়ে এবার ধানের বিক্রয় মূল্যও বেশি পাবেন বলে আশা করছেন কৃষকরা। এখন জমি থেকে ধান ঘরে তোলার অপেক্ষা করছেন তারা।

উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা যায়, ফুলবাড়ী উপজেলায় এবার রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৮ হাজার ১৯০ হেক্টর জমিতে। উৎপাদ লক্ষমাত্রা ধরা হয়েছে  ৫৬ হাজার ১১৮ মেট্রিক টন। সেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অর্জিত জমির পরিমাণ ৪৫৮ হেক্টর বেশি। এবার ফুলবাড়ীতে উফশি বা ইনব্রিড জাতের ধান আবাদ হয়েছে।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মোছাঃ রুম্মান আক্তার জানান, ফুলবাড়ী উপজেলায় যে লক্ষ্যমাত্রা ছিলো তার চেয়ে বেশি অর্জন হয়েছে। এ উপজেলায় বড় ধরনের রোগ ও পোকামাকড়ের আক্রমণ খুব বেশি পাওয়া যায়নি। ফুলবাড়ীর আবহাওয়া সব দিক থেকেই অনুকুলে ছিলো। বøাস্ট রোগ, বাদামি ঘাসফড়িং ও অন্যান্য রোগের ব্যাপারে আমরা সচেতন ছিলাম। আলোর ফাঁদের পরিমাণ বাড়ানো হয়েছে। কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধি করা হয়েছে। সবকিছু আমাদের নিয়ন্ত্রণের মধ্যেই ছিলো। কৃষকদের সকল সমস্যার সমাধানে আমাদের কৃষি বিভাগ সবসময় পরামর্শ দিয়ে সহায়তা প্রদান করেছে। তাই এবার কৃষকরা ভালো ফলনের মাধ্যমে লাভের মুখ দেখবেন বলে আশাবাদী’।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]