1. [email protected] : Live Rangpur :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন

আরপিএমপি এর বর্ষপূর্তিতে

  • Update Time : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯৫ Time View
আরপিএমপি এর বর্ষপূর্তিতে
আরপিএমপি এর বর্ষপূর্তিতে

বাংলাদেশ পুলিশের নবীনতম ইউনিট হিসেবে যাত্রা শুরু করে আগামী ১৬ সেপ্টেম্বর ২০২৩ খ্রিস্টাব্দে রংপুর মেট্রোপলিটন পুলিশ তার ৫ম বর্ষপূর্তি উদযাপন করতে যাচ্ছে। ৫ম বর্ষপূর্তির এ শুভক্ষণে সম্মানিত নগরবাসীকে জানাই আন্তরিক কৃতজ্ঞতা, শুভেচ্ছা ও অভিনন্দন। আমাদের এই উদযাপনকে গৌরবান্বিত করতে আমাদের মাঝে উপস্থিত থাকবেন বাংলাদেশ পুলিশের মাননীয় আইজিপি  চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বিপিএম(বার), পিপিএম।

সম্ভাবনাময় রংপুর মহানগরীতে বসবাসরত সম্মানিত নাগরিকদের নিবিড় পুলিশি সেবা প্রদানের মাধ্যমে একটি ন্যায় ভিত্তিক ও অন্তর্ভূক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে এবং রংপুরকে উন্নয়নমুখী জনপদ রূপে গঠনের মানসে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৮ জানুয়ারি রংপুর মেট্রোপালিটন পুলিশ গঠনের প্রতিশ্রুতি প্রদান করেন। এরই ধারাবাহিকতায় দীর্ঘ প্রশাসনিক প্রক্রিয়ার পর ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের অন্তহীন যাত্রার শুভ উদ্বোধন ঘোষণা করেন। ২৪০ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট রংপুর মেট্রোপলিটন পুলিশকে প্রাথমিকভাবে ৬টি থানায় বিভক্ত করে একজন পুলিশ কমিশনারের নেতৃত্বে ২ জন অতিরিক্ত পুলিশ কমিশনার, ৮ জন উপ-পুলিশ কমিশনার, ৬ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, ১১ জন সরকারি পুলিশ কমিশনার, ২০ জন পুলিশ পরিদর্শক ও ১২০ জন এসআই সহ সর্বমোট ১১৯১ জন জনবল নিয়ে এর যাত্রা শুরু হয়। অবকাঠামো, লজিস্টিকস ও জনবলসহ বিবিধ সীমাবদ্ধতা সত্ত্বেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত ও বাস্তবায়িত এই ইউনিট অত্যন্ত সুনামের সঙ্গে জনগণের সেবা করে চলেছে। রংপুর মেট্রোপলিটন পুলিশের সাফল্যমন্ডিত এ অবিরাম যাত্রা ভবিষ্যতেও চলমান থাকবে। সাফল্যময় এ যাত্রায় বঙ্গবন্ধুর আদর্শ এবং মহান মুক্তিযুদ্ধের চেতনা আমাদের পাথেয়।

মাননীয় আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বিপিএম(বার) পিপিএম এর গতিশীল নেতৃত্বে শৃঙ্খলা, আস্থা ও প্রগতি এ শ্লোগান কে ধারণ করে রংপুর মেট্রোপলিটন পুলিশ তার কার্যক্রম পরিচালনা করছে। রংপুর মেট্রোপলিটন পুলিশ প্রতিষ্ঠার পর থেকে কৌশলগত কর্মপরিকল্পনা গ্রহনের কারণে বিগত সময় গুলোতে মহানগর এলাকায় ডাকাতি, দস্যুতা অথবা সংঘবদ্ধ অপরাধীচক্র কর্তৃক চাঞ্চল্যকর অপরাধ সংগঠিত হয়নি। বিচ্ছিন্নভাবে ঘটে যাওয়া ক্লু-লেস মার্ডার, অপহরণসহ অন্যান্য সকল অপরাধসমূহের ক্ষেত্রে দ্রুত পুলিশি পদক্ষেপ এর মাধ্যমে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে অপরাধের তদন্ত কার্যক্রম সমাপ্তপূর্বক সম্মানিত নাগরিকবৃন্দের জীবন ও সম্পত্তির নিরাপত্তা এবং সার্বিক শৃঙ্খলা বজায় রাখতে রংপুর মেট্রোপলিটন পুলিশের প্রতিটি সদস্য নিরলস ভাবে কাজ করে চলেছে। সেবামূখী পুলিশিং এর মন্ত্রে উজ্জীবিত হয়ে নির্মোহভাবে কর্তব্য-কর্ম সম্পাদন করে রংপুরকে একটি অধিক নিরাপদ ও অধিক বাসযোগ্য নগরীতে পরিণত করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তরের জন্য “স্মার্ট বাংলাদেশ” এর রূপরেখা প্রদান করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর “স্মার্ট বাংলাদেশ” বিনির্মাণে বাংলাদেশ পুলিশও একই কাতারে সামিল হয়েছে। রংপুর মেট্রোপলিটন পুলিশ কর্তৃক প্রদত্ত প্রতিটি সেবা ডিজিটাল করা, সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা স্থাপন, কেন্দ্রীয় স্মার্ট কন্ট্রোল রুমের মাধ্যমে মহানগরের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ ও দ্রুত যেকোনো ঘটনাস্থলে প্রয়োজনীয় পুলিশ প্রেরণ সহ তথ্যপ্রযুক্তি ভিত্তিক স্মার্ট পুলিশিং কার্যক্রম চলামান রয়েছে। এছাড়াও জাতীয় জরুরী সেবা ৯৯৯ এর “রেসপন্স টাইম” সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে এনে জনগনকে সেবা প্রদানের ক্ষেত্রে ইতিবাচক দৃষ্টান্ত হতে আমরা বদ্ধপরিকর। স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিকেরা যেন মোবাইল ফোন ভিত্তিক অ্যাপস এর মাধ্যমে সরাসরি তাদের অভিযোগ সম্পর্কে পুলিশের সাথে যোগাযোগ স্থাপন করতে পারে সে লক্ষ্যে ‘hello rpmp’ নামক অ্যাপস এর কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

ইতিমধ্যে নগরীর ট্রাফিক সমস্যা নিরসনে ডিজিটাল ট্রাফিক সিগনাল ব্যবস্থার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এছাড়াও নগরীর যানজট নিরসনকল্পে সিটি কর্পোরেশন কর্তৃক প্রদত্ত বৈধ অটোরিক্সা সমূহে ছজ কোড স্থাপনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। দেশি-বিদেশী বিশেষজ্ঞদের পরামর্শের আলোকে স্মার্ট মহানগরী হিসেবে রংপুরকে গড়ে তোলার জন্য পাইলট প্রজেক্ট হিসেবে একটি “কনসেপ্ট পেপার”প্রনয়নের কার্যক্রম চলমান রয়েছে। এর অংশ হিসেবে আইন-শৃঙ্খলা রক্ষার্থে উন্নত বিশ্বের ন্যায় পুলিশের যানবাহন সমূহে MDT system স্থাপন এবং শহরের কৌশলগত স্থাপনা সমূহে IOT system স্থাপনের বিষয়টি আমাদের পরিকল্পনার মধ্যে রয়েছে। সার্বিকভাবে তথ্যপ্রযুক্তি নির্ভর জ্ঞানভিত্তিক জনবলের দ্বারা মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত “স্মার্ট বাংলাদেশ”বিনির্মাণে “স্মার্ট পুলিশিং”এর মাধ্যমে দেশের অগ্রযাত্রায় শামিল হয়েছি আমরা।

রংপুর মেট্রোপলিটন পুলিশের ৩য় কমিশনার হিসেবে আমি ২৫ জুন ২০২৩ খ্রিস্টাব্দে যোগদান করি। যোগদানের পর কালক্ষেপণ না করে রংপুরের বিভিন্ন পেশাজীবী, সুধীজন, জনপ্রতিনিধি সহ গণমাধ্যমের বন্ধুদের সাথে মতবিনিময় করেছি। মতবিনিময়কালে মাদক ও শহরের যানজট বিষয়ে সম্মানিত নাগরিকবৃন্দের সমস্যা ও উদ্বিগ্নতার বিষয়ে আমি অবগত হয়েছি এবং কার্যকর ব্যবস্থা গ্রহণের বিষয়ে আমি আমার দৃঢ় সংকল্পের কথা ব্যক্ত করেছি। মাদক ব্যবসায়ী ও মাদক সেবীদের প্রতিরোধ কল্পে বিগত ৬ জুলাই ২০২৩ হতে ৯ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত মোট ১১২ টি মামলা সহ সর্বমোট ১৮২৯ জন আসামি গ্রেপ্তার ও বিপুল পরিমাণ মাদক উদ্ধার করে আমরা নগরবাসীকে দেয়া আমাদের
সংকল্প বাস্তবায়ন করে চলেছি। আমাদের এই অভিযান সর্বমহলে প্রশংসিত হয়েছে। বিভিন্ন সীমাবদ্ধতা সত্ত্বেও মাদকের প্রতি “শূন্য সহিষ্ণুতা”প্রদর্শন পূর্বক রংপুরকে মাদকমুক্ত মহানগরী হিসেবে গড়ে তুলতে আমরা নিরলস ভাবে কাজ করে চলছি। আমাদের এ স্বপ্ন যাত্রায় বাঁধা হিসেবে এখনো যেসব মাদক ব্যবসায়ী/পৃষ্ঠপোষক আমাদের অগোচরে মাদক ব্যবসা করে চলেছে, তাদেরকে আইনের আওতায় আনতে তথ্য দিয়ে সহযোগীতা করার জন্য আমি সম্মানিত নাগরিকবৃন্দের কাছে উদাত্ত আহবান জানাচ্ছি । নগরীর ট্রাফিক সমস্যার সমাধানকল্পে বহিরাগত অটোরিকশা প্রতিরোধসহ ফুটপাত দখলমুক্ত করার পাশাপাশি রংপুর সিটি কর্পোরেশনের সাথে আলোচনা পূর্বক কার্যকর ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে। পবিত্র ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আযহার সময় বিপুল সংখ্যক ঘরমুখী মানুষের ঈদ যাত্রাকে নির্বিঘœ করতে ট্রাফিক বিভাগে কর্মরত সকল পুলিশ সদস্য ২৪ ঘন্টায় অক্লান্ত পরিশ্রম করেছে। ঘরমুখী যাত্রীরা যেন ছিনতাইকারী, মলম পার্টি বা অজ্ঞান পার্টির খপ্পড়ে না পড়ে সেজন্য মডার্ণ মোড় কেন্দ্রিক সার্বক্ষণিক “পুলিশ সহায়তা কেন্দ্র” স্থাপন করা হয়। এছাড়াও আমাদের নিয়মিত কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে আইনী সহায়তা প্রদান সহ বহুমূখী মানবিক কার্যক্রমে অংশগ্রহন করে আসছি।

৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের প্রাক্কালে সকলকে সম্পৃক্ত করে আমরা আরো কিছু কার্যক্রম হাতে নিয়েছি। নগরবাসীকে অধিক স্বাচ্ছন্দ প্রদানের জন্য বিশেষ ট্রাফিক সেবা সপ্তাহ চলমান রয়েছে। দেশের যুবসমাজকে মাদকের করাল গ্রাস থেকে রক্ষার জন্য এবং খেলাধুলা ও সুস্থ বিনোদন চর্চার মাধ্যমে তাদেরকে মানব সম্পদে পরিণত করার মানসে আগামী ১৫ সেপ্টেম্বর মাদক বিরোধী ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। এ টুর্নামেন্টে মাননীয় বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশ ও জনগণের মধ্যে সম্পর্ক অধিক আস্থাশীল হওয়া বাঞ্ছনীয়। এজন্য আগামী ১৬ সেপ্টেম্বর একটি ফ্রি মেডিকেল ক্যাম্পের কার্যক্রম
গ্রহণ করা হয়েছে। যেখানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক কতৃক চিকিৎসা প্রদান করা হবে। আমাদের ৫ম বর্ষপূর্তির উদযাপনকে স্মৃতিময় করার জন্য “মাদুলা” নামে একটি স্মরণিকা প্রকাশের উদ্যোগ গ্রহন করা হয়েছে। রংপুর মেট্রোপলিটন পুলিশের বিগত বছরের সামগ্রিক কর্মকান্ডের উপর ভিত্তি করে একটি ডুকুমেন্টারী তৈরী করা হয়েছে। এছাড়াও বর্ষপূর্তির উদযাপনকে বর্ণিল ও আনন্দঘন করার জন্য আগামী ১৮ সেপ্টেম্বর একটি বর্ণ্যাঢ্য র‌্যালি সুধিসমাবেশ ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।

মহানগরীর সকলকে সম্পৃক্ত করে, তাদের সহযোগিতায় এবং সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সমন্বিত অংশগ্রহনে রংপুর মেট্রোপলিটন পুলিশের ৫ম বর্ষপূর্তির এ উদযাপন- একটি নিরাপদ ও অধিকবাসযোগ্য নগরী বিনির্মাণে আমাদের দৃঢ় প্রত্যয়ের উদ্যাপন হয়ে থাকবে বলে আমরা বিশ্বাস করি। আমাদের স্বপ্ন মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত “স্মার্ট বাংলাদেশ” বিনির্মানের এ প্রক্রিয়ায় আমরা রংপুর মহানগরকে “স্মার্ট মহানগর” হিসেবে প্রতিষ্ঠিত করবো।

সকলকে অশেষ কৃতজ্ঞতা, শুভেচ্ছা ও অভিনন্দন।
জয় বাংলা

(মোঃ মনিরুজ্জামান বিপিএম-বার, পিপিএম-বার)
বিপি ৭৪৯৯০১০০৫৩
পুলিশ কমিশনার
রংপুর মেট্রোপলিটন পুলিশ, রংপুর।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]