1. [email protected] : Live Rangpur :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

ঠাকুরগাঁও বৃষ্টিতে তলিয়ে গেছে ফসলের মাঠ

  • Update Time : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৯২ Time View
ঠাকুরগাঁও বৃষ্টিতে তলিয়ে গেছে ফসলের মাঠ
ঠাকুরগাঁও বৃষ্টিতে তলিয়ে গেছে ফসলের মাঠ

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে তলিয়ে গেছে ঠাকুরগাঁওয়ের কয়েক হাজার হেক্টর জমির আমন ধান ও সবজি ক্ষেত। জলাবদ্ধতার কারণে ধানগাছ নষ্টের আশঙ্কা করছেন কৃষক।

কৃ‌ষি অফিস বলছে, দু’এক দিনের মধ্যেই য‌দি পা‌নি নেমে যায়, তাহলে ধানের চারার তেমন ক্ষ‌তি হবে না। তবে এর বেশি সময় এমন পরিস্থিতি থাকলে বিপদের কারণ হতে পারে। সেইসঙ্গে নতুন রোপণকৃত আগাম সবজি ক্ষেত ক্ষতিগ্রস্ত হতে পারে।

কৃ‌ষি অফিস সূত্রে জানা গেছে, চল‌তি মৌসুমে ঠাকুরগাঁওয়ে ১ লাখ ৩৭ হাজার ৫৩৫ হেক্টর জ‌মিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হ‌য়ে‌ছে। আমন লাগানোও শেষ। কিন্তু ভা‌রী বৃ‌ষ্টিপাতে অনেক এলাকায় আমনের চারা পা‌নিতে ত‌লিয়ে গে‌ছে। রবি মৌসুমে ৮ হাজার হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা থাকলেও প্রায় ১৫০০ হেক্টর জমিতে আগাম সবজি রোপণ করেছিলেন কৃষকরা।

সদর উপজেলার ভেলাজান গ্রা‌মের কৃষক তানভীর হাসান বলেন, অনেক কষ্ট ক‌রে বাড়‌তি দা‌মে তেল সার কি‌নে তিন বিঘা জ‌মি‌তে আমন ধান লা‌গি‌য়েছিলাম। কিন্তু ক‌য়েকদিনের বৃ‌ষ্টি‌তে সেই জ‌মি এখন পা‌নির নি‌চে। ধানের চারা নষ্ট হলে অনেক বড় ক্ষ‌তি হ‌য়ে যাবে।

আকচা ডাঙ্গী গ্রা‌মের কৃষক সোহেল রানা বলেন, অতিরিক্ত সুদে টাকা ধার করে পাঁচ বিঘা জ‌মি‌তে ধান লা‌গি‌য়েছিলাম। টানা বৃ‌ষ্টি‌তে সেই জ‌মি এখন পা‌নির নি‌চে। ধানের চারা দেখা যাচ্ছে না। এই ফসল নষ্ট হলে নিঃস্ব হয়ে যাবো।

গড়েয়া ইউনিয়নের কৃষক সামাদ বলেন, আমাদের গ্রামসহ আশপাশের এলাকার দেড় শতাধিক চাষির মূলা, ঝিঙে, বেগুন, করলাসহ বেশ কিছু আগাম সবজির ক্ষেত পানিতে ডুবে গেছে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ফসলের জন্যে এই সময় বৃষ্টিটা অনেক প্রয়োজন ছিলো। তবে টানা বর্ষণ কিছুটা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ত‌বে য‌দি বৃ‌ষ্টি আর না হয় এবং দ্রুত পা‌নি নে‌মে যায়, তাহ‌লে ধা‌নের তেমন কোনো ক্ষ‌তি হ‌বে না। ডুবে যাওয়া ক্ষেতের পানি নেমে গেলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা যাবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]