সৈয়দপুর রেলওয়ে কারখানায় কোচ মেরামতের রেকর্ড | Rangpur24
  1. [email protected] : Live Rangpur :
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চাঁদাবাজি চক্রের ১১ জনকে আটক করেছে র‌্যাব-১৩ সংকট সত্ত্বেও সরকার সামাজিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে: দীপু মনি শেখ হাসিনার বিরুদ্ধে সব ষড়যন্ত্র রাজপথে মোকাবিলা করতে হবে অনিবন্ধিত অনলাইন ওয়েব পোর্টাল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার রংপুর পাবলিক লাইব্রেরিতে ১ হাজার বই দিলেন কবি সম্পাদক ও প্রকাশক সাকিল মাসুদ ইউক্রেনের আঙুর এখন কুড়িগ্রামে ফটিকছড়িতে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগ নেত্রীর বসতঘরে ভয়াবহ অগ্নিকাণ্ড গাইবান্ধায় চুড়িপট্টিতে আগুনে ১১ দোকান পুড়ে ছাই রংপুরে শেখ হাসিনা অনূর্ধ্ব-১৫ টি-টোয়েন্টি মহিলা ক্রিকেট টুর্নামেন্ট শুরু রংপুরে প্রতিবন্ধী মেয়েকে ধর্ষনের মুলহোতা কবিরাজ খালেক গ্রেফতার

সৈয়দপুর রেলওয়ে কারখানায় কোচ মেরামতের রেকর্ড

  • Update Time : সোমবার, ২৬ জুন, ২০২৩
  • ১০৩ Time View
সৈয়দপুর রেলওয়ে কারখানায় কোচ মেরামতের রেকর্ড
সৈয়দপুর রেলওয়ে কারখানায় কোচ মেরামতের রেকর্ড

আসন্ন কোরবানির ঈদে রেলপথে ঘরমুখো মানুষের চাপ মোকাবিলায় নানা সংকটের মধ্যেও আবারও রেকর্ড সংখ্যক কোচ মেরামত করা হয়েছে নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানায়। এবারের ঈদকে ঘিরে ১১১টি কোচ মেরামত করা হয়েছে। এর মধ্যে ৮৫টি ব্রডগেজ ও ২৬টি মিটার গেজ কোচ ছিল।

মেরামত হওয়া এসব কোচ ইতিমধ্যে হস্তান্তর করা হয়েছে রেলওয়ের পাকশী ও লালমনিরহাট ট্রাফিক বিভাগে। প্রয়োজনের তুলনায় মাত্র ২৫ শতাংশ জনবল নিয়ে এই সফলতা দেখিয়েছি কারখানাটি।

কারখানা সূত্র জানায়, সৈয়দপুর রেলওয়ে কারখানাটিতে ২ হাজার ৮৫৯ জনবলের বিপরীতে কর্মরত রয়েছেন মাত্র ৮৮০ জন। যা প্রয়োজনের মাত্র ২৫ শতাংশ। এই ২৫ শতাংশ শ্রমিক নিয়ে উৎপাদন কার্যক্রম চলছে দেশের বৃহত্তম এই কারখানায়। যাত্রীবাহী কোচ, মালবাহী ওয়াগন মেরামত ছাড়াও এখানে তৈরি হচ্ছে ১২ হাজার ধরনের রেলওয়ের যন্ত্রাংশ।

এবার ঈদে ৯২টি কোচ মেরামতের লক্ষ্যমাত্রা থাকলেও ১১১টি কোচ মেরামত করে বিভিন্ন রুটে পাঠিয়েছে রেলওয়ে কারখানা।

ঈদ ঘিরে কারখানার ক্যারেজ শপ (উপ-কারখানা), পেইন্ট শপ, হেবি রিপিয়ারিং শপ, জিওএইচসহ ২৯টি শপে ছিল কর্মযজ্ঞ।

কারখানার জেনারেল ওভার হোলিং (জিওএইচ) শপের মিস্ত্রি রফিকুল ইসলাম বলেন, সব সময় আমরা আন্তরিকতার সঙ্গে কাজ করি। বিশেষ করে প্রতি ঈদের আগে যাত্রীদের সেবার বিষয়টি মাথায় রেখে কাজ করি আমরা।

একই বিভাগের শ্রমিক সহিদুল আলম বলেন, আমরা অনেক খুশি। আমাদের শ্রমের ফলে ১১১টি কোচ ব্যবহার উপযোগী হয়েছে। এসব কোচে ঘরে ফিরতে পারবে মানুষজন। পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে পারবে।

জিওএইচ শপের সিনিয়র সহকারী প্রকৌশলী আরিফুর রহমান বলেন, অন্যান্য সময়ের চেয়ে ঈদের সময়ে টার্গেট বেশি থাকে। সে কারণে কঠোর পরিশ্রম করেন এখানকার শ্রমিকরা। ওভারটাইম দিয়ে এই টার্গেট পূরণ করে নেওয়া হয়। যাত্রীদের সেবার কথা ভেবে শ্রমিকরা কাজ করেও আনন্দ পান।

সৈয়দপুর রেলওয়ের বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, এই কারখানায় মেরামত হওয়া কোচগুলো চলাচল করবে ঢাকা-পঞ্চগড়, খুলনা-ঢাকা, লালমনিরহাট-ঢাকা রুটে। এছাড়া, পশ্চিমাঞ্চলের বিভিন্ন রুটের ট্রেনের সঙ্গে যুক্ত করা হবে এখানকার মেরামতকৃত বগিগুলো।

প্রসঙ্গত, সৈয়দপুর রেলওয়ে কারখানায় পুরোনো ট্রেনকে নতুন করার কাজ চলে আসছে ব্রিটিশ আমল থেকে। ব্রিটিশ সরকার ১৮৭০ সালে সৈয়দপুর রেলওয়ে কারখানাটি স্থাপন করে। সেই সময় সৈয়দপুর কারখানায় কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের সংখ্যা ছিল প্রায় ১০ হাজারের মতো। ধীরে ধীরে জনবল কমে যাওয়ার পরও এ কারখানায় প্রতিদিন একটি কোচ ও একটি ওয়াগন মেরামত করা হয়। এছাড়া, রেলওয়ের নানা ধরনের যন্ত্রাংশ তৈরি করা হয় এখানে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]