1. [email protected] : Live Rangpur :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

ঋণের নামে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোর সুদের ব্যবসা বন্ধের দাবি

  • Update Time : বুধবার, ২১ জুন, ২০২৩
  • ১৪৪ Time View
ঋণের নামে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোর সুদের ব্যবসা বন্ধের দাবি
ঋণের নামে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোর সুদের ব্যবসা বন্ধের দাবি

ঋণের নামে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোর সুদের ব্যবসা বন্ধের দাবি

ঋণের নামে ব্রিটিশ-যুক্তরাষ্ট্রের সুদের ব্যবসা বন্ধ ও তামাক চাষিদের জন্য সরকারিভাবে কৃষি ঋণের ব্যবস্থাসহ পাঁচ দফা দাবি জানিয়েছে লালমনিরহাট তামাক চাষি ও ব্যবসায়ী সমিতি।

বুধবার বেলা ১১টায় লালমনিরহাট উপ কর কমিশনারের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি থেকে এসব দাবি জানানো হয়। পরে উপ কর কমিশনারের কার্যালয় ঘেরাও করেন তারা।

মানববন্ধন শেষে লালমনিরহাট উপ কর কমিশনারের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের কাছে পাঁচ দফা দাবি সম্বলিত স্মারকলিপিও দেয় তারা।

তাদের দাবি গুলো হলো- কৃষক/চাষিদের কাছ থেকে তামাক ক্রয়ের ওপর ১০ শতাংশ আয়কর প্রত্যাহার, তামাক চাষিদের জন্য সরকারিভাবে কৃষি ঋণের ব্যবস্থা, বিড়িতে অগ্রিম আয়কর ১০ শতাংশ প্রত্যাহার করা, তামাক চাষিদের ঋণের নামে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোর সুদের ব্যবসা বন্ধ করা এবং বিদেশে তামাক রপ্তানি সচল রাখা।

মানববন্ধনে বক্তারা বলেন, লালমনিরহাট জেলার মাটি এবং আবহাওয়া তামাক চাষের উপযোগী। এই জেলায় অন্য কোনো ফসল ভালো না হওয়ায় কয়েক লাখ মানুষ তামাক চাষের সঙ্গে জড়িত। তামাক বিক্রি করে তারা জীবিকা নির্বাহ করে থাকেন। পরিবারের ভরণপোষণের পাশাপাশি ছেলেমেয়েদের পড়াশোনার খরচও জোগান।

বক্তারা আরও বলেন, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানির চক্রান্তে সরকার চলতি অর্থবছর থেকে তামাক ক্রয়ের ক্ষেত্রে ১০ শতাংশ আয়কর চালু করেছে। দেশীয় তামাক কোম্পানির জন্য ১০ শতাংশ আয়কর প্রত্যাহার করা হলে তারা দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে বলে আমরা মনে করি। এছাড়া এই তামাক দেশীয় শ্রমিকবান্ধব বিড়ি শিল্পে ব্যবহৃত হয়। সুতরাং তামাক চাষি ও বিড়ি শ্রমিকদের স্বার্থে বিড়ির ওপর অর্পিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির আহবায়ক জামিল আক্তার। মানববন্ধনে বক্তব্য বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি আমিন উদ্দিন বিএসসি, ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক রফিক হোসেন, বিড়ি শ্রমিক নেতা লুৎফর রহমানসহ তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]