1. [email protected] : Live Rangpur :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৪১ অপরাহ্ন

স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে কলেজ

  • Update Time : বুধবার, ১ জুন, ২০২২
  • ২৯৮ Time View
স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে কলেজ
স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে কলেজ

স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে কলেজ-দেশেরস্নাত পর্যায়ের সব সরকারি কলেজ স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয় াহচ্ছে। শিক্ষার মানোন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশে এটি করা হচ্ছে।মঙ্গলবার রাজধানীর ঢাকা কলেজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দিক। তিনি বলেন, দ্রুতই এটি বাস্তবায়ন করা হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশের কথা উল্লেখ করে আবু বকর ছিদ্দিক বলেন, রাজধানীর সাতটি সরকারি কলেজ যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে, তেমনি চট্টগ্রাম বিভাগের সরকারি কলেজগুলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে দেওয়া হবে। পর্যায়ক্রমে সারা দেশেই এটি বাস্তবায়ন করা হবে।

সচিব বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর রাজধানীর সাতটি কলেজের শিক্ষার মান অনেকটা বেড়েছে। গতানুগতিক যে পাঠ্যক্রম ছিল তার মধ্যে পরিবর্তন এসেছে। অন্য সরকারি কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের অধীনে নিয়ে এলে শিক্ষার মানোন্নয়ন হবে।

সারা দেশে এত সরকারি কলেজ ঢাকা থেকে পরিচালনা করা সম্ভব হয়ে উঠছে না জানিয়ে সচিব বলেন, ‘তাই প্রধানমন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছেন কলেজগুলো স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার। এটাকে লক্ষ্য রেখেই জেলা পর্যায়ে আরও অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় করা হচ্ছে।

ঢাকা কলেজের অবকাঠামো উন্নয়নের বিষয়ে সচিব বলেন, ‘ঢাকা কলেজের উন্নয়নে মাস্টারপ্ল্যান বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। দেশের প্রথম ও ঐতিহ্যবাহী কলেজ হিসেবে এর প্রতি আমাদের আলাদা আবেগ রয়েছে। সব কলেজের চেয়ে এই কলেজের অবকাঠামো এবং সার্বিক পরিবেশ সবচেয়ে সুন্দর হবে সেটি আমাদের প্রত্যাশা।’

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ টি এম মইনুল হোসেন, ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার প্রমুখ সচিবের সঙ্গে ছিলেন

স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে কলেজ

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]