1. [email protected] : Live Rangpur :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

সৈয়দপুরে ভুট্টার বাম্পার ফলন

  • Update Time : বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২
  • ১৫০ Time View
সৈয়দপুরে ভুট্টার বাম্পার ফলন
সৈয়দপুরে ভুট্টার বাম্পার ফলন

সৈয়দপুরে ভুট্টার বাম্পার ফলন। চলতি মৌসুমে নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলায় ভুট্টার বাম্পার ফলন হয়েছে। সরকারের কৃষি প্রণোদনার সার, বীজ ও পরামর্শ পেয়ে জেলায় ভুট্টার আবাদ বেড়েছে। তাছাড়া গত বছরে তুলনায় এ বছর ভুট্টার ভালো ফলেন পাশাপাশি দ্বিগুন দাম পেয়ে খুশি চাষিরা।

জানা যায়, ভুট্টা চাষে বিঘা প্রতি খরচ হয়েছে ৬ থেকে ৭ হাজার টাকা। বিঘা প্রতি ফলন পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৩৫ মণ। গত বছর প্রতি মণ ভুট্টার দাম যেখানে ছিল ৪৮০ থেকে ৫০০ টাকা, সেখানে চলতি বছর তা ১ হাজার টাকা ছাড়িয়ে গেছে। ব্যবসায়ীরা মাঠ থেকেই কাঁচা ভুট্টা কিনছেন। এতে করে কৃষকরা প্রতি বিঘায় খরচ বাদে আয় করছেন ২২ থেকে ২৮ হাজার টাকা।

উপজেলার বাঙালিপুরের ভুট্টাচাষি সরাফত হোসেন বরেন, গত বছরের তুলনায় দ্বিগুন দাম পাওয়া যাচ্ছে। ৫ বিঘা জমিতে ভুট্টা চাষে তার খরচ হয়েছে ৩৫ হাজার টাকা। ফলন পেয়েছি ১৩৫ মণ। যাতে খরচ বাদে ১ লাখ টাকার অধিক আয় হয়েছে। যা অন্য ফসলের চেয়ে তিনগুণ বেশি।

উপজেলার কামারপুকুরের কৃষক আহসানুল হক বলেন, অল্প খরচে উৎপাদিত ভুট্টা চাষি, ব্যবসায়ী, বর্গাচাষি পরিবারের আর্থসামাজিক অবস্থা পাল্টে দিয়েছে। একসময় যে জমিগুলো অনাবাদি পড়ে থাকত, এখন সেই জমিতে ভুট্টার পর আউশ, আমন চাষ চলছে। এর পর আগাম আলু চাষ করা যাবে যথাসময়ে।

উপজেলার বোতলাগাড়ির কৃষক আব্দুল কাদের বলেন, অন্যান্য ফসলের চেয়ে ভুট্টার খরচ তুলনামূলকভাবে কম। এবছর দাম ভালো পাওয়ায় কৃষকরা সুবিধা পাচ্ছেন। ২ বিঘা জমিতে আবাদ করেছি আগামীতে আরও অধিক পরিমাণ জমিতে চাষ করবো।

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা শাহিনা বেগম বলেন, কৃষি অফিসের সার্বিক পরামর্শে কৃষকেরা যথাসময়ে কৃষি প্রণোদনার সার, বীজ পেয়ে ভুট্টার চাষাবাদ করেছেন। তারা ভালো ফলন ও দ্বিগুণ দাম পেয়ে লাভবান হচ্ছেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]