1. [email protected] : Live Rangpur :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন

জমে উঠছে সম্মিলিত লেখক সমাজের রংপুর বইমেলা

  • Update Time : শুক্রবার, ১ মার্চ, ২০২৪
  • ৭৫ Time View
জমে উঠছে সম্মিলিত লেখক সমাজের রংপুর বইমেলা
জমে উঠছে সম্মিলিত লেখক সমাজের রংপুর বইমেলা
জমে উঠছে সম্মিলিত লেখক সমাজের রংপুর বইমেলা
নিজস্ব প্রতিবেদক:লেখক পাঠক আর দর্শনার্থীদের পদচারণায় জমে উঠেছে রংপুর বই মেলা। বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত মেলা মঞ্চে সাহিত্য সংগঠনগুলোর সাহিত্য আড্ডা, কবি কথন, আঞ্চলিক ভাষায় বিতর্ক, নতুন নতুন বইয়ের মোড়ক উন্মোচন, কবিতা পাঠের মধ্যদিয়ে এ মেলা পরিণত হয়েছে লেখকদের মিলন মেলা। সেই সাথে ছুটির দিন হওয়ায় নানা বয়সী মানুষের পদচারণায় মুখরিত বইমেলা প্রাঙ্গন।

শুক্রবার (১ মার্চ) মেলার ৪র্থ দিনে লেখক পাঠকের উপস্থিতি যেন নজর কেড়েছে বই বিক্রেতাদের।

সরেজমিনে দেখা যায়, শুক্রবার বন্ধের দিন হওয়ায় বিকেল গড়াতে না গড়াতে লেখক ও পাঠকের উপস্থিতি বাড়তে থাকে। বই কিনতে অভিভাবকরা তাদের সন্তানদের সঙ্গে করে নিয়ে এসেছেন বইমেলায়। বইও কিনছেন পছন্দ মতো। বাজার থেকে বইমেলায় একটু কম দামে পাওয়ায় শিশুদের বই নিচ্ছেন অভিভাবকরা। তরুণ তরুণীদের পছন্দের তালিকায় রোমান্টিক উপন্যাস, গোয়েন্দা কাহিনী, গল্পের বই, ছড়ার বই। সেই তুলনায় কবিতার বই কম বিক্রি হতে দেখা গেছে। অনেক স্টলে লেখকরা বসে আছেন। তাদের বই পাঠকরা কিনলে লেখকরা অটোগ্রাফ দিচ্ছেন।

অন্যদিকে বইমেলা মঞ্চে লেখক সংসদ রংপুর, অভিযাত্রিক, রংপুর সাহিত্য সংস্কৃতি পরিষদের সাহিত্য আসর, আঞ্চলিক ভাষায় বিতর্ক বেশ উপভোগ করেন উপস্থিত দর্শকরা। সবমিলিয়ে বন্ধের দিন হওয়ায় জমে  উঠেছিলো রংপুর বইমেলা প্রাঙ্গন।
রংপুর বইমেলার আহবায়ক মনজিল মুরাদ লাভলু বলেন, স্থানীয় লেখকদের বই প্রকাশে উৎসাহ আর তরুণ প্রজন্মকে বইমুখি করতে সম্মিলিত লেখক সমাজ রংপুরের উদ্যোগে এই বইমেলার আয়োজন। এখানে লেখকরা চাঁদা দিয়ে বই মেলার আয়োজন করে থাকে। এই বইমেলা জ্ঞান বিকাশে ও পাঠভ্যাস তৈরিতে সাহায্য করবে। সেই সাথে আলোকিত মানুষ গড়তে বইমেলার অবদান থাকবে। একই কথা জানালেন রংপুর বইমেলা উপকমিটির সদস্য সচিব রেজাউল করিম জীবন। তিনি জানান, রংপুর বইমেলা ধারাবাহিক আয়োজনে রংপুর সিটি কর্পেোরেশন অন্যান্য প্রতিষ্ঠানের এগিয়ে আসা দরকার। পৃষ্ঠপোষকতার অভাবে বইমেলা আয়োজন কষ্টকর হয়ে পরে।
রংপুরের বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ শাহ আলম বলেন, বইমেলা দেখে মনে হচ্ছে, এ যেন বাংলা সাহিত্যের প্রাণের মেলা বসেছে। রংপুরের স্থানীয় লেখকদের আয়োজনে বইমেলা হওয়ায় লেখকদের উপস্থিতি অনেক বেশি। সেই সাথে মেলায় পছন্দের বইও মিলছে, বই দেখছি আর কিনছি।
স্থানীয় লেখকদের সংগঠন সম্মিলিত লেখক সমাজ রংপুরের আয়োজনে ৭ দিনব্যাপী রংপুর বইমেলা চলবে ৪ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯ টা পর্যন্ত মেলা চলে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]