1. [email protected] : Live Rangpur :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৫ পূর্বাহ্ন

দিনাজপুরে জমে উঠেছে লিচুর বাজার

  • Update Time : শুক্রবার, ২ জুন, ২০২৩
  • ৫০ Time View
দিনাজপুরে জমে উঠেছে লিচুর বাজার
দিনাজপুরে জমে উঠেছে লিচুর বাজার

দিনাজপুর: উত্তরের জেলা দিনাজপুর। লিচুর রাজ্য হিসেবে দেশ জুড়েই নাম ডাক রয়েছে এ জেলার।মে মাসের শেষ দিক থেকে জুন মাসের মাঝামাঝি পর্যন্ত লাল রঙে ঢাকা থাকে জেলার লিচু বাগানগুলো।

জেলার সবচেয়ে বড় লিচুর বাজার বসে শহরের কালিতলা নিউমার্কেট। বাজারে উঠতে শুরু করেছে জেলায় উৎপাদিত বিভিন্ন জাতের লিচু। মাদ্রাজি, বোম্বাই, বেদানা, কাঁঠালি, চায়না-থ্রিসহ বিভিন্ন জাতের লিচুর দেখা মিলছে এ বাজারে। জেলার গণ্ডি পেরিয়ে দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে এসব লিচু।

শহরের কালিতলা নিউমার্কেট ঘুরে দেখা যায়, আকার ভেদে প্রতি হাজার মাদ্রাজি লিচু এক হাজার ৮০০ থেকে দুই হাজার টাকায়, বোম্বাই লিচু দুই হাজার থেকে দুই হাজার ৪০০ টাকায়, বেদানা লিচু আকার ভেদে সাড়ে চার হাজার থেকে সাড়ে ছয় হাজার টাকায় এবং চায়না-থ্রি লিচু আট হাজার থেকে ১০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারে লিচু কিনতে আসা ফেরদৌসী  বলেন, দিনাজপুরে থাকায় আত্মীয়-স্বজন সবাই লিচু খেতে চায়। আজ কিছু লিচু কিনেছি। বেদানা লিচু প্রতি একশ’র দাম নিল ৬০০ টাকা। জাত ও আকার ভেদে বিভিন্ন দামের লিচু আছে। একটু দেখে শুনে লিচু কিনতে হবে। দিনাজপুরের লিচুর স্বাদের কারণে দেশ জুড়েই এর চাহিদা রয়েছে। অন্যান্য জায়গায় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের উদ্যোগে লিচুর চাষ হয়। কিন্তু দিনাজপুরে ব্যাপক হারে লিচুর চাষ হয়। স্বাদ ও মানেও অনেক ভালো।

লিচু বিক্রেতা সোবহান বলেন, গত বছরের তুলনায় এবার লিচুর উৎপাদন কম হয়েছে। তারপরও চাষিরা ভালো দাম পাচ্ছেন। আবহাওয়া ঠিক থাকলে লিচুর আকার আরও বড় হতো। এখানে দেশের বিভিন্ন জেলার লিচু ব্যবসয়ীরা লিচু কিনতে আসেন। প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক লিচু বাইরের জেলাগুলোতে যায়।

দিনাজপুর ফলের আড়ত সমিতির সাধারণ সম্পাদক মো. আতা বলেন, আমাদের এ মার্কেটে ৪০টি আড়ত রয়েছে। এখানে ট্রাকে ছাড়াও প্রতিদিন ৬০০ থেকে ৭০০ ভ্যান লিচু বেচাকেনা হয়। একেকটি আড়ত থেকে দিনে ২০ লাখ টাকার মতো লেনদেন হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলা জুড়ে লিচুর চাষ হয় পাঁচ হাজার ৪৯০ হেক্টর জমিতে। মোট লিচুর বাগান আছে পাঁচ হাজার ৪১৮টি। এসব বাগানের মধ্যে বোম্বাই লিচু তিন হাজার ১৭০ হেক্টর, মাদ্রাজি এক হাজার ১৬৬ হেক্টর, চায়না-থ্রি ৮০২ হেক্টর, বেদানা ২৯৫ দশমিক পাঁচ হেক্টর, কাঁঠালি ৫৬ হেক্টর ও মোজাফফরপুরী এক হেক্টর জমিতে চাষ করা হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]