1. [email protected] : Live Rangpur :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:০০ অপরাহ্ন

রংপুর ও দিনাজপুর বিএসটিআই’র অভিযান

  • Update Time : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩
  • ৩৯ Time View
রংপুর ও দিনাজপুর বিএসটিআই’র অভিযান
রংপুর ও দিনাজপুর বিএসটিআই’র অভিযান

রংপুর ও দিনাজপুর বিএসটিআই’র ভ্রাম্যমান আদালত পরিচালনায় ৪২ হাজার টাকা জরিমানা

পবিত্র রমজান উপলক্ষে খাদ্য দ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং ওজন ও পরিমাপে সঠিকতা নিশ্চিত করণের লক্ষ্যে  বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর-এর উদ্যোগে রংপুর মহানগরীতে ০১টি সার্ভিল্যান্স অভিযান ও ০১টি ভ্রাম্যমান আদালত এবং দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলায় ০১টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।

আজ বৃহস্পতিবার দিনব্যাপি  রংপুর কেন্দ্রীয় বাসটার্মিনাল পাইকারী মাছ ও ফলের দোকানের মোঃ আজাদুল ইসলাম আজাদ, রুই মাছ, মোঃ বকুল সরকার, ইলিশ মাছ, মোঃ আমিনুল ইসলাম, স্বরপুটি মাছ, মোঃ শামীম, বোয়াল মাছ, মোঃ নবাব ফল ভান্ডার, মেসার্স জাহিদুল ফল ভান্ডার, মেসার্স আল আমিন ফল ভান্ডার, মেসার্স মুহিন ফল ভান্ডার, মেসার্স ওলিউল ফল ভান্ডার, মেসার্স বাবার দোয়া ফল ভান্ডার দোকান সমূহের কমলা, মাল্টা, আঙ্গুর, আপেল, আনারস এর নমুনা (১৮টি ফল ও ০৫টি মাছের) সংগ্রহ করে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করে কোন ফরমালিনের উপস্থিতি পাওয়া যায়নি। এছাড়াও মাছ ও ফলের দোকানসমূহে ব্যবহৃত ওজনযন্ত্র সমূহ যাচাই করে পরিমাপে সঠিক পাওয়া যায়। বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর এর অফিস প্রধান মফিজ উদ্দিন আহমাদ, উপপরিচালক (মেট্রোলজি) এর নেতৃত্বে উক্ত অভিযানে অংশগ্রহণ করেন মোঃ রাশেদুল ইসলাম, ঊর্ধ্বতন পরীক্ষক (ফুড এন্ড ব্যাক্ট.), প্রকৌঃ মোঃ জাহিদুর রহমান, সহকারী পরিচালক (সিএম), প্রকৌঃ মোঃ আহসান হাবীব, পরিদর্শক (মেট্রোলজি) ও  খন্দকার মোঃ জামিনুর রহমান, ফিল্ড অফিসার (সিএম), বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর।

রংপুর মহানগরীতে ভ্রাম্যমান আদালতে- মোঃ ওসমান, মাছের দোকান, ধাপ সিটি বাজার, মহানগর, রংপুর এর ৫ কেজিতে ১০ গ্রাম কম ওজন দেওয়ায় ২০০০/- টাকা জরিমানা করা হয়। ধাপ সিটি বাজারের আরও ১২টি মাছের দোকান, ৬টি কাঁচা সবজির দোকান, ১১টি মুদি দোকান পরিদর্শন করা হয় এবং বিএসটিআই হতে ওজনযন্ত্র ভেরিফিকেশন করে নেওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়। ভ্রাম্যমান আদালতটি পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দেওয়ান আসিফ পেলে, জেলা প্রশাসকের কার্যালয়, রংপুর। প্রসিকিউটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন খন্দকার মোঃ জামিনুর রহমান, ফিল্ড অফিসার (সিএম) ও মোঃ হাফিজুর রহমান, পরিদর্শক (মেট্রোলজি), বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর।

দিনাজপুর জেলার ফুলবাড়ীতে ভ্রাম্যমান আদালতে- (১) মেসার্স নিউ জনতা বেকারী, উপজেলা গেট,ফুলবাড়ি, দিনাজপুর এর কারখানায় লাচ্ছা সেমাই পন‍্যটি অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে তৈরী করায় ভোক্তা অধিকার সংরক্ষন আইন, ২০০৯ এর ৪৩ ধারায় ৩০০০০/- জরিমানা করা হয় এবং আনুমানিক ৫০ কেজি লাচ্ছার খামির নষ্ট করা হয়। (২) মেসার্স শিখা বেকারী, মধ্য গৌরিপাড়া,ফুলবাড়ি, দিনাজপুর এর কারখানায় লাচ্ছা সেমাই পন‍্যটি অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে তৈরী করায় ভোক্তা অধিকার সংরক্ষন আইন, ২০০৯ এর ৪৩ ধারায় ৫০০০/- জরিমানা করা হয়। (৩) মেসার্স সেতু বেকারী, মধ্যগৌরিপাড়া ফুলবাড়ি, দিনাজপুর এর কারখানায় লাচ্ছা সেমাই পন‍্যটি অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে তৈরী করায় ভোক্তা অধিকার সংরক্ষন আইন, ২০০৯ এর ৪৩ ধারায় ৫০০০/- জরিমানা করা হয়। ভ্রাম্যমান আদালতটি পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ওয়াসিকুল ইসলাম, ফুলবাড়ি, দিনাজপুর। প্রসিকিউটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন প্রকৌঃ মোঃ মেসবাহ-উল-হাসান, ফিল্ড অফিসার (সিএম), ইশতিয়াক আহমেদ ফিল্ড অফিসার (সিএম) ও প্রকৌঃ মোঃ হাসিবুর রহমান, পরিদর্শক (মেট্রোলজি), বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর।
জনস্বার্থে বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর এর এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]