1. [email protected] : Live Rangpur :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন

কুড়িগ্রামে মেয়েদের আত্মবিশ্বাস বৃদ্ধিতে ফুটবল প্রতিযোগিতা

  • Update Time : বুধবার, ৮ মার্চ, ২০২৩
  • ১৫৫ Time View
কুড়িগ্রামে মেয়েদের আত্মবিশ্বাস বৃদ্ধিতে ফুটবল প্রতিযোগিতা
কুড়িগ্রামে মেয়েদের আত্মবিশ্বাস বৃদ্ধিতে ফুটবল প্রতিযোগিতা

কুড়িগ্রামে মেয়েদের আত্মবিশ্বাস বৃদ্ধিতে ফুটবল প্রতিযোগিতা

৬ মার্চ ২০২৩, কুড়িগ্রাম: বাল্যবিবাহ বন্ধের জন্য প্রয়োজন মেয়েদের আত্মবিশ্বাস বৃদ্ধি এবং পড়াশোনার পাশাপাশি সহপাঠক্রমিক কাজে সক্রিয় অংশগ্রহণ। ফুটবল খেলায় মেয়েদের অংশগ্রহণ বৃদ্ধি মেয়েদের প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে- সোমবার কুড়িগ্রামে আয়োজিত এক ফুটবল প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমনটাই বললেন বক্তাগণ।
আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে “ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন”- প্রতিপাদ্য নিয়ে কুড়িগ্রামের হলোখানা দ্বি-মূখী উচ্চ বিদ্যালয় মাঠে এই ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর চাইল্ড নট ব্রাইড (সিএনবি) প্রকল্প। প্রতিযোগিতায় রাজারহাট এবং কুড়িগ্রাম সদর উপজেলার মেয়ে শিক্ষার্থীরা অংশগ্রহণ করে এবং রাজারহাট উপজেলা টীম জয় লাভ করে। প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে ট্রফি তুলে দেন।
”আজকের এই প্রতিযোগিতায় আমার দল চ্যাম্পিয়ান হওয়ায় আমি খুব খুশি । আমি চাই আমার মতো অনেক মেয়ে ফুটবল খেলায় এগিয়ে আসুক। মেয়েদের ফুটবল খেলাটাকে সমাজের লোকজন ভালোভাবে গ্রহন করে না; অনেক সমালোচনা করে। আমি চাই এই সকল সমালোচনার উর্দ্ধে থেকে ফুটবল খেলায় ভালো করতে। যাতে করে অন্যরা আমাকে অনুসরণ করে। আমি সেরা ফুটবল খেলোয়াড় হয়ে সুনাম অর্জন করতে চাই,” বললেন শ্রেষ্ঠ খেলোয়াড় রওনক ।

এই আয়োজনের মূল উদ্দেশ্য হলো গতানুগতিক চিন্তার বাহিরে এসে মেয়েরা যেন তাদের দক্ষতা বৃদ্ধি করতে পারে; তাদের কথাগুলো বিভিন্ন মাধ্যমে তুলে ধরতে পারে, নিজেদেরকে শিক্ষিত করে গড়ে তুলতে পারে এবং বাল্যবিবাহ বন্ধে অবদান রাখতে পারে- সেই বিষয়ে অনুপ্রাণিত করা।
ফুটবল প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলার পুলিশ সুপার, আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম এবং সভাপতিত্ব করেন হলোখান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম থানার অফিসার ইন-চার্জ খান মো: শাহ্রিয়ার এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর হেড অফ সেন্ট্রাল এ্যান্ড নর্দান রিজিয়ন প্রোগ্রামস আশিক বিল্লাহ। উপস্থিত ছিলেন আরডিআরএস বাংলাদেশ এর সিএনবি প্রজেক্টের প্রজেক্ট কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল মামুন।
”আজকের এই ফুটবল প্রতিযোগিতায় মেয়েদের খেলার যে গতি আমি লক্ষ্য করলাম। এই গতি যদি অব্যহত থাকে তাহলে তোমরা শুধু কুড়িগ্রাম নয় বিশ্বের মধ্যে চ্যাম্পিয়ান হতে পারবে এবং বাল্যবিবাহ প্রতিরোধ করে সমৃদ্ধ ভবিষ্যত গঠন করতে পারবে,” বললেন পুলিশ সুপার, কুড়িগ্রাম।

বালিকা এবং যুব নারীদের দক্ষতা বৃদ্ধির জন্য ৪ বছর মেয়াদি সিএনবি প্রকল্পটি আন্তর্জাতিক দাতা সংস্থা এনআরকে টেলিথন-এর আর্থিক ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহায়তায় আরডিআরএস বাংলাদেশ এবং এমজেএসকেএস এর মাধ্যমে কুড়িগ্রাম জেলার ৯ টি উপজেলা, ৭৩টি ইউনিয়ন পরিষদ ও ৩টি পৌরসভায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি ২০২৫ সালের ডিসেম্বর মাসে শেষ হবে। প্রকল্পের মূল লক্ষ্য হলো কুড়িগ্রাম জেলায় বাল্যবিবাহ এবং জোরপূর্বক বিবাহ বন্ধ করা।
বহুমুখী এই উন্নয়ন প্রকল্পটি বাল্যবিবাহের ক্ষতিকর প্রভাবগুলো তুলে ধরার মাধ্যমে ১৩-২৪ বছর বয়সি কিশোর-কিশোরী এবং যুবদের বিশেষ করে মেয়ে শিশু ও যুব নারীদের নেতৃত্ব অর্জন, অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়া এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকারগুলো রক্ষায় কাজ করছে।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সরকারি কর্মকর্তাবৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার, ইমাম, ঘটক, কাজি ও পুরোহিত, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। রাজারহাট এবং কুড়িগ্রাম সদর উপজেলার ছাত্রছাত্রীসহ শিক্ষকগণ, অভিভাবকগণ, সাংবাদিকগণ এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিগণ ফুটবল প্রতিযোগিতা উপভোগ করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]