1. [email protected] : Live Rangpur :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

শপআপ-এ ৩০০ কোটি টাকার ডেবট ফাইনান্সিং

  • Update Time : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৪১ Time View
শপআপ-এ ৩০০ কোটি টাকার ডেবট ফাইনান্সিং
শপআপ-এ ৩০০ কোটি টাকার ডেবট ফাইনান্সিং

শপআপ ৩০০ কোটি টাকার ডেবট ফাইনান্সিংব্যবসা সম্প্রসারণ এবং বিতরণব্যবস্থা আরও শক্তিশালী করার পরিকল্পনা

 

ঢাকা, বাংলাদেশ, ফেব্রুয়ারি , ২০২৩ – দেশীয় ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা সংক্রান্ত সকল সমস্যা সমাধানের সবচেয়ে বড় স্টার্টআপ প্রতিষ্ঠান শপআপ, সম্প্রতি ৩০০ কোটি টাকার ডেবট ফাইনান্সিং-এর মাইলফলক অর্জন করেছে। ব্যবসা সম্প্রসারণ এবং কোম্পানির বিতরণব্যবস্থা শক্তিশালী করতে এই অর্থায়ন ব্যবহার করার পরিকল্পনা করছে শপআপ, যা দিয়ে দেশজুড়ে ক্ষুদ্র ব্যবসায়ী এবং ক্রেতারা উপকৃত হবে।

৩০০ কোটি টাকার মধ্যে ২০০ কোটি টাকার উৎস গ্লোবাল ফাইনান্সিং সংস্থা লেন্ডেবল, যারা বিভিন্ন উদীয়মান অর্থনীতির ফিনটেক কোম্পানিকে অর্থায়ন করে। লেন্ডেবল এই প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ান অঞ্চলে কোনো কোম্পানিতে অর্থায়ন করলো। ফাইনান্সিং-এর বাকি অংশ এসেছে বাংলাদেশের প্রথমসারির বাণিজ্যিক ব্যাংক, দা সিটি ব্যাংক থেকে। তারা শপআপকে ১০০ কোটি টাকার ডেবট ফাইনান্সিং করেছে, যা যেকোনো দেশীয় স্টার্টআপের জন্য প্রথম।

সবচেয়ে খন্ডিত খুচরা বাজারগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম, যেখানে ৪৫ লাখেরও বেশি মুদি দোকান রয়েছে যাদের মাধ্যমে দেশের প্রায় ৯৮ শতাংশ কেনাবেচা হয়ে থাকে। দেশের সকল প্রান্তে ছড়িয়ে থাকা এই মুদি দোকানগুলো থেকেই মানুষ প্রয়োজনীয় খাদ্যদ্রব্য এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করে। কিন্তু দেশজুড়ে এই মুদি দোকানীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় যার মধ্যে পণ্যের স্বল্পতা, পূর্ণাঙ্গ ডেলিভারি সহায়তা এবং সাশ্রয়ী ঋণের অভাব অন্যতম।

শপআপ-এর কমার্স প্ল্যাটফর্ম মোকাম, এই সমস্যাগুলোর সমাধান করতে বিভিন্ন খাদ্যদ্রব্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান, ব্র্যান্ড, এবং মিলের সাথে চুক্তি করে খাদ্যদ্রব্যাদি এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য মুদি দোকান পর্যন্ত পৌঁছে দেয়। এই মুহূর্তে দেশের ২ কোটি মানুষের নিকট বিভিন্ন খাদ্যদ্রব্য ও পণ্য, মোকামের আয়তায় থাকা মুদি দোকানের মাধ্যমে পৌঁছায়। মোকাম সফলতার সাথে রংপুর বিভাগের বিভিন্ন মুদি দোকানীর কাছেও পণ্য পৌঁছে সেবা প্রদান করে যাচ্ছে।

এর পাশাপাশি শপআপ-এর আরেকটি অঙ্গপ্রতিষ্ঠান মোকাম সিপিজি, এই মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে বড় ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক পরিচালনা করে, যা দেশের গতানুগতিক বিতরণব্যবস্থাকে প্রযুক্তি এবং বিভিন্ন অগগামী উদ্যোগের  মাধ্যমে অমূল পালটে দিতে প্রতিজ্ঞাবদ্ধ। এছাড়াও, শপআপ-এর তত্ত্বাবধানে পরিচালিত হয় দেশের সর্ববৃহৎ লজিস্টিকস সেবা, রেডএক্স, যা মুদি দোকানের দোরগোড়ায় পৌঁছে দেয় নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য। এরই ধারাবাহিকতায়, খাদ্যদ্রব্য সরবরাহ খাতে বিদ্যমান সমস্যাগুলোর সমাধান করতে বিভিন্ন অবকাঠামোগত বিনিয়োগ করতে বদ্ধপরিকর শপআপ।

এর আগে কোম্পানিটি বিভিন্ন আন্তর্জাতিক বিনিয়োগ সংস্থা থেকে ২ হাজার কোটি টাকারও অধিক বিনিয়োগ পেয়েছে। সম্প্রতি পাওয়া ৩০০ কোটি টাকার ডেবট ফাইনান্সিং-এর মাধ্যমে শপআপ বিতরণব্যবস্থার

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]