1. [email protected] : Live Rangpur :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন

নীলফামারীতে প্রসার ঘটছে শিল্পকারখানার

  • Update Time : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৬২ Time View
নীলফামারীতে প্রসার ঘটছে শিল্পকারখানার
নীলফামারীতে প্রসার ঘটছে শিল্পকারখানার

নীলফামারীর অর্থনীতি মূলত কৃষিনির্ভর। তবে ইপিজেড প্রতিষ্ঠার পর থেকেই এখানে গড়ে উঠছে বিভিন্ন রকমের ছোট-বড় শিল্পকারখানা।আর এসব কারখানায় কাজ করছেন কয়েক হাজার শ্রমজীবী নারী-পুরুষ।

তবে নানাবিধ সমস্যার কারণে এ অঞ্চলের শিল্পের অগ্রগতি থমকে গেলেও নীলফামারীতে শিল্প উন্নয়নে খুলছে নতুন সম্ভাবনার দ্বার। ব্যবসায়ীরা বলছেন, এসব সুযোগ-সুবিধাসহ জমির মূল্য কম। এছাড়া শ্রম মজুরি কম হওয়ায় নতুন বিনিয়োগকারীরা এগিয়ে আসছেন। আর স্থানীয় শিল্প উদ্যোক্তাদেরও উৎসাহও বাড়বে।

এদিকে দীর্ঘ ৫৫ বছর পর নীলফামারীতে চালু হয়েছে চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ। শুরু হয়েছে সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক বিমানবন্দরে রূপান্তরিতকরণ। এছাড়া সৈয়দপুরে ১০০ মিলিয়ন ঘনফুট গ্যাস স্টেশনের কাজও প্রায় শেষ পর্যায়ে। চলছে ১৫০ মেগাওয়ার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কাজ। সড়ক যোগাযোগের ক্ষেত্রেও হয়েছে ব্যাপক উন্নয়ন।

এ বিষয়ে নীলফামারী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এনসিসিআই) সভাপতি প্রকৌশলী শফিকুল আলম ডাবলু বলেন, শিল্প উন্নয়নে একের পর এক সম্ভাবনার পথ তৈরি করে দিচ্ছে সরকার। এগুলোর ব্যবহার নিশ্চিত হলেই আগামী কয়েক বছরের মধ্যে নীলফামারীতে শিল্পে বিপ্লব ঘটবে।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক প্রকৌশলী শেখ শামীম হোসেন বলেন, নীলফামারীর এ গ্যাস ডিপোর কাজ প্রায় শেষ পর্যায়ে। চলতি বছরের মে থেকে জুনের মধ্যে এখান থেকে গ্যাস সরবরাহ শুরু হতে পারে। এছাড়া গ্যাস সরবরাহ শুরু হলে এ অঞ্চলে শিল্প উন্নয়নের নবদিগন্ত উন্মোচিত হবে।

শিল্পে নীলফামারী দ্রুত এগিয়ে যাচ্ছে জানিয়ে শিল্পমালিকরা বলেন, হাজারো মানুষের কর্মস্থানের সুযোগ হয়েছে বিভিন্ন কলকারখানায়। চিলাহাটি স্থলবন্দর চালু ও গ্যাস সরবরাহ শুরু হলে জেলায় শিল্পবিপ্লব ঘটবে।

উল্লেখ্য, চিলাহাটি রেলবন্দর দিয়ে সপ্তাহে দুইদিন মিতালী এক্সপ্রেস ট্রেন ও পাথরবাহী ট্রেন চলাচল করছে। নীলফামারীর উত্তরা ইপিজেডে কাজ করছে প্রায় ৫০ হাজার নারী-পুরুষ। সৈয়দপুর বিমানবন্দর থেকে প্রতিদিন ১৬টি বিমান ওঠানামা করছে। শিগগিরই শুরু হবে গ্যাস বিতরণ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]