1. [email protected] : Live Rangpur :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন

গাইবান্ধায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড়, উৎসবে মাতল জনতা

  • Update Time : বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩
  • ৭০ Time View
গাইবান্ধায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড়, উৎসবে মাতল জনতা

গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে পরিচিত করার লক্ষ্যে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১১ জানুয়ারি) বিকেলে পলাশবাড়ী উপজেলার হোসেনপুর ইউনিয়নের সাইনদহ আকবর নগর যুব ক্লাবের আয়োজনে সাইনদহ সবজির বাজার এলাকায় এ খেলা হয়। এ সময় খেলার মাঠ যেন জনস্রোতে পরিণত হয়। উৎসুক নারী-পুরুষের মাঝে শুরু হয় উৎসবের আমেজ।

ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করেন হোসেনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌফিকুল আমিন মন্ডল টিটু। এ সময় ইউপি সদস্য ও সাগরিকা এক্সপ্রেসের স্বত্বাধিকারী এসএম সেলিম রেজা উপস্থিত ছিলেন।

পরে নানা সাজে সজ্জিত হয়ে টকবগিয়ে খুরের আওয়াজ তুলে ছুটে যায় রঙ-বেরঙের ঘোড়া। প্রতিযোগিতা ঘিরে দূর-দূরান্ত থেকে আসা মানুষের ঢল নামে। নানা বয়সের নারী-পুরুষ, শিশু-কিশোর ও তরুণ-তরুণীরা এ খেলা দেখে উচ্ছ্বাস প্রকাশ করে। এসব মানুষের আগমনে কানায় কানায় ভরে যায় পুরো মাঠ। পাশে পসরা সাজিয়ে বসেছিল নানা মুখরোচক খাবারের দোকান।প্রতিযোগিতায় পলাশবাড়ী উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী জেলা থেকে ২০টি ঘোড়া অংশগ্রহণ করে। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ঘোড়দৌড় দেখতে আসা সুমন মিয়া নামের এক কলেজ শিক্ষার্থী বলেন, ‘বাবা-মায়ের কাছে ঘোড়াদৌড় খেলার কথা শুনেছি কিন্তু বাস্তবে কখনো দেখার সুযোগ হয়নি। এই প্রথম দেখে ভালো লাগছে। এমন খেলা বিভিন্ন স্থানে আয়োজন করলে ভালো হয়।আয়োজকরা জানান, কালের বিবর্তনে হারিয়ে যাওয়া গ্রামীণ খেলাগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। আগামীতেও এমন ধারা অব্যাহত থাকবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com 0176414680 [email protected]