হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম

হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম

হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম
হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম

ভারত থেকে আমদানি বন্ধ হয়ে যাওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম। পাশাপাশি বেড়েছে দেশি পেঁয়াজসহ আদা-রসুনের দাম। হিলি কাস্টমস সূত্রে জানা যায়, গত ২৯ এপ্রিল আমদানিকারকদের ভারত থেকে পেঁয়াজ আমদানির পারমিট শেষ হয়ে যায়। রমজানকে ঘিরে সরকার আবার পেঁয়াজ আমদানির পারমিট ৫ মে পর্যন্ত বাড়ায়। ঈদের ছুটির কারণে এই বন্দরে পেঁয়াজ আমদানি করতে পারেননি আমদানিকারকরা। যার কারণে বাড়ছে ভারতীয় পেঁয়াজের দাম। সেইসঙ্গে দেশি পেঁয়াজেরও দাম।

মঙ্গলবার (১০ মে) হিলি বাজার ঘুরে দেখা যায়, ঈদের আগে এবং ঈদের পরেও ভারতীয় পেঁয়াজ পাইকারি বাজারে ১২ থেকে ১৪ টাকা কেজিতে বিক্রি হয়েছে। খুচরা বিক্রি হয়েছে ১৫ থেকে ১৬ টাকা কেজি দরে। গত তিনদিন থেকে সেই পেঁয়াজ কেজি প্রতি পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকায়। আবার তা খুচরা বিক্রি হচ্ছে ২৪ টাকা কেজিতে। তিন দিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৮ থেকে ১০ টাকা।

এদিকে ভারতীয় পেঁয়াজের পাশাপাশি বেড়েছে দেশি পেঁয়াজের দাম। তিন দিন আগের ২৪ টাকার দেশি পেঁয়াজ আজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। ৪০ টাকার রসুন দাম বেড়ে বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। আবার ৫০ টাকার আদা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে।

হঠাৎ দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়ছেন সাধারণ ক্রেতারা।হিলি বাজারে আদা, রসুন ও পেঁয়াজ কিনতে আসা রফিকুল ইসলাম বলেন, গ্রামে আমার দোকান আছে। ঈদের আগের দিন যে পেঁয়াজ ১৫ টাকা কেজি নিয়েছিলাম, আজ তা ২০ টাকা পাইকারি নিলাম। হঠাৎ দাম বাড়লে ক্রেতাদের সাথে কথা কাটাকাটি করতে হবে। আবার আদা-রসুনেরও দাম বেড়ে গেছে।

হিলি বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী শাহাবুল ইসলাম বলেন, পেঁয়াজের আমদানি বন্ধ হয়ে গেছে। ঈদের আগের পেঁয়াজ কিছুটা আছে, তা ২০ টাকা পাইকারি বিক্রি করছি। রমজান শেষ,বিক্রিও বাড়ছে। ভারতীয় পেঁয়াজের সঙ্গে দেশি পেঁয়াজের দাম বেড়ে গেছে। তবে যদি আবার পেঁয়াজের আমদানি শুরু হয় তাহলে দামটা আগের মতো হবে।

হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম

হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম

Please Share This Post in Your Social Media

Comments are closed.

রংপুর অফিসঃ সিটি পার্ক মার্কেট, সদর হাসপাতাল বিপরীত,ষ্টেশন রোড,রংপুর।। মেইল [email protected] মোবাইল- 01767414680  
Desing & Developed BY NewsSKy