1. [email protected] : Rangpur24 :
গঙ্গাচড়ায় নিজ উদ্যোগেই নির্মিত হচ্ছে বাঁধ -
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৫:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম

গঙ্গাচড়ায় নিজ উদ্যোগেই নির্মিত হচ্ছে বাঁধ

  • Update Time : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৩ Time View

রংপুরের গঙ্গাচড়ায় তিস্তা নদী বেষ্টিত চরা লবাসীর নিজ উদ্যোগেই নির্মিত হচ্ছে প্রায় ৪ কিলোমিটার এলাকা জুড়ে বাঁধ। ইতিমধ্যে আড়াই কিলোমিটার বাঁধ নির্মাণ সম্পন্ন হয়েছে। জানা যায়, গেলো বন্যায় তিস্তা নদীগর্ভে ঘর-বাড়িসহ আবাদি জমিজমা, রাস্তা-ঘাট বিলীন হয়ে যায়।

তিস্তার পানি কমতে শুরু করলে ভয়াবহ আকার ধারণ করে নদী ভাঙ্গন। এই নদী ভাঙ্গনের কবল থেকে নিজেদের ঘরবাড়ি ও আবাদি জমিজমা রক্ষার্থে গঙ্গাচড়া উপজেলার লক্ষ্মিটারী ইউনিয়নের জয়রাম, শেরকুল, বাগেরহাট, চর ইচলি, শংকরদহসহ তিস্তা নদী বেষ্টিত চরা লবাসী স্থানীয় চেয়ারম্যানকে নিয়ে গঠন করেন স্বেচ্ছাশ্রম উন্নয়ন কমিটি।

পরবর্তীতে ওই কমিটির নেতৃত্বে চরা লবাসী জয়রাম, শেরকুল, বাগেরহাট, চর ইচলি, শংকরদহসহ তিস্তা নদী বেষ্টিত চরা লের প্রায় ৪ কিলোমিটার এলাকা জুড়ে বাঁধ নির্মাণের উদ্যোগ নেন। বালু ও বাঁশ দিয়ে ইতিমধ্যেই চরা লবাসী প্রায় আড়াই কিলোমিটার বাঁধ নির্মাণ করেছেন।  বুধবার সরজেমিনে চর ইচলির আইয়ুব আলী, আনোয়ার হোসেন, নাজমুল আলম, এনতাজ আলী, বাগেরহাটের সুজন মিয়া, মন্টু মিয়া, শরিফুল ইসলাম, শংকরদহের গোলজার হোসেন, আলতাফ হোসেন, কুদ্দুস মিয়া,

আউয়াল হোসেন, জয়রামের কৃষ্ণ চন্দ্র, মন্টু রায়, মমিনুর রহমান, আক্কাস আলী, শেরকুলের ইউনুছ আলী, মতিন মিয়াসহ অনেকের সাথে কথা হলে তারা জানান, প্রতি বছর বন্যা ও নদী ভাঙ্গনে আমাদের বসত বাড়ি, আবাদি জমিজমা নদীগর্ভে বিলীন হয়ে যায়। এর ফলে আমরা সর্বশান্ত হয়ে পড়ি। তাই নদী ভাঙ্গনের হাত থেকে বসতবাড়ি ও জমিজমা রক্ষার্থে ইউপি চেয়ারম্যানের পরামর্শে এবং তার নেতৃত্বে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যানের সার্বিক সহযোগিতায় বাঁধ নির্মাণ করছি। এলাকার কেউ বাঁশ দিয়ে, কেউবা অর্থ দিয়ে সহযোগিতা করছে।
এ ব্যাপারে লক্ষ্মিটারী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হাদীর সাথে যোগাযোগ করা হলে তিনি চরা জানান, বন্যা ও নদী ভাঙ্গনের হাত থেকে বাঁচতে চরা লবাসী ঐক্যবদ্ধ হয়ে নিজ উদ্যোগে বাঁধ নির্মাণ করছেন। স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান ও ইউপি চেয়ারম্যান এবং চরা লবাসী এই বাঁধ নির্মাণে সহযোগিতা করছেন। এই বাঁধ নির্মাণ সম্পন্ন হলে চরা লবাসী বন্যা ও নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষা পাবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com
Theme Customized By BreakingNews