1. [email protected] : Rangpur24.com : Mahfuz prince
সাড়া জাগানো 'দেবদাস' প্রযোজক খান আর নেই - rangpur24
বুধবার, ১২ মে ২০২১, ০৮:৩৩ পূর্বাহ্ন
Title :
ঈদের আনন্দ ভাগাভাগিতে মানবতায় মানুষ সংগঠনের ঈদ উপহার ও মাক্স বিতরণ আমরাই পাশে রংপুর গ্রুপের উদ্যোগে তরুণদের দেয়া নতুন জামা পেলে সুবিধাবঞ্চিত শিশুরা করোনায় কেউ না খেয়ে মরেনি : তথ্য প্রতিমন্ত্রী পিছিয়ে গেল বুয়েটের ভর্তি পরীক্ষা মালয়েশিয়ায় ঈদ বৃহস্পতিবার করোনার মধ্যেই নির্বাচন কিনা সিদ্ধান্ত ১৯ মে বিপন্ন কর্মহীন মানুষের মাঝে রংপুর চেম্বারের খাদ্যসামগ্রী বিতরণ রাণীশংকৈলে আলী আকবর প্রতিবন্ধী স্কুলে ঈদ উপহার বিতরণ করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট সন্দেহ সৈয়দপুরে একই পরিবারের ৪  জন পজিটিভ, বাসা লকডাউন আজ বীরমুক্তিযোদ্ধা ও লালিয়া টেইলার্স এর স্বাত্তাধিকারী মকবুল হোসেনের ৩য় মৃত্যু বার্ষিকী

স্যামসাং প্রিমিয়াম ব্র্যান্ড শপ এখন আর,এ,এম,সি শপিং কমপ্লেক্স এর পঞ্চম তলায়। শপ নংঃ- ২,৩,৪ প্রয়োজনেঃ- ০১৩২২৭১৪৮৪৭, ০১৮১৮৭০১৮৭২

সাড়া জাগানো ‘দেবদাস’ প্রযোজক খান আর নেই

  • Update Time : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
  • ৭৬ Time View

বাংলা চলচ্চিত্রের সাড়া জাগানো ‘দেবদাস’ সিনেমার প্রযোজক কামরুল হাসান খান (৭১) আর নেই। রাজধানীর স্কয়ার হসপিটালে গতকাল বুধবার (১৭ মার্চ) রাতে বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক ছেলে রেখে গেছেন। কামরুলের পারিবারিক সূত্র এসব তথ্য জানা যায়।

১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন থেকে ১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময় বিশেষ অবদান রাখা এই দেশবরেণ্য চলচ্চিত্র প্রযোজকের মৃত্যুতে সিনেমা ও সাংস্কৃতিক অঙ্গনে নেমেছে শোকের ছায়া।

কামরুল হাসান খানের পারিবারিক সূত্রে জানা গেছে, তার ছেলে কানাডা থেকে দেশে ফেরার পর ১৯ মার্চ শুক্রবার কিশোরগঞ্জের কুলিয়াচর উপজেলার মনোহরপুরে নিজ গ্রামে তাকে দাফন করা হবে।

প্রসঙ্গত, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাড়া জাগানো উপন্যাস ‘দেবদাস’ নিয়ে ভারত ও বাংলাদেশে একাধিক চলচ্চিত্র নির্মিত হয়েছে। তবে বাংলাদেশে প্রথমবারের মতো ‘দেবদাস’ উপন্যাসকে রুপালী পর্দায় নিয়ে আসেন চাষী নজরুল ইসলাম। বুলবুল আহমেদ ও কবরী অভিনীত ১৯৮২ সালে মুক্তি পাওয়া সেই চলচ্চিত্রটি দারুণ সাড়া ফেলে। আর সেই চলচ্চিত্রের প্রযোজক ছিলেন কামরুল হাসান খান। কামরুল হাসান খান প্রযোজিত ‘প্রতিরোধ’ চলচ্চিত্রের মাধ্যমে বাংলাদেশে প্রথম প্লেব্যাক করেন ভারতের কুমার শানু। মানবেন্দ্র, সাবিনা ইয়াসমিন, হৈমন্তী শুক্লাসহ বরেণ্য শিল্পীরাও তার চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন।

মুক্তিযুদ্ধ ও জনসেবায় কামরুল হাসান খানের অবদান স্মরণীয়। ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে তিনি সংস্কৃতি ও ক্রীড়া জগতের পৃষ্ঠপোষকতা শুরু করেন। কামরুল হাসান খান সংস্কৃতি অঙ্গনে ‘ফরিদ ভাই’ বলেও পরিচিত ছিলেন। সংস্কৃতি ও ক্রীড়া জগতের পৃষ্ঠপোষকতায় তিনি ছিলেন অনন্য।

১৯৬৭ সাল থেকে শান্তিনগর ক্লাবের দায়িত্বে আসেন এবং বিভিন্ন উন্নয়নে অংশ নেন। তিনি বহুমুখী ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজক ও উদ্যোক্তা ছিলেন। তার নিজ হাতে গড়ে তুলেছেন একেকজন তারকা, যার মধ্যে অন্যতম তাঁর আপন সহোদর, খ্যাতিমান ক্রীড়াবিদ ও কণ্ঠশিল্পী বদরুল হাসান খান ঝন্টু। কামরুল হাসান খান কিশোরগঞ্জের প্রাক্তন এমপি এ কে এম শামসুল হক গোলাপ মিয়া ও বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভাগ্নে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 রংপুর২৪ডটকম-সত্য প্রকাশে সারাক্ষণ[email protected]
Md Prince By rangpur24.com