April 11, 2021, 9:13 am

স্যামসাং প্রিমিয়াম ব্র্যান্ড শপ এখন আর,এ,এম,সি শপিং কমপ্লেক্স এর পঞ্চম তলায়। শপ নংঃ- ২,৩,৪ প্রয়োজনেঃ- ০১৩২২৭১৪৮৪৭, ০১৮১৮৭০১৮৭২

লোহার খনির সন্ধানে ড্রিলিং কার্যক্রম শুরু

Reporter Name
  • Update Time : Saturday, April 3, 2021
  • 82 Time View

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় লোহার খনির সন্ধানে আনুষ্ঠানিকভাবে ড্রিলিং কার্যক্রমের উদ্বোধন করেছে ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)।

জেলার চিরিরবন্দর উপজেলার পুনট্টি ইউনিয়নের কেশবপুরে শুক্রবার বিকেল ৪টায় এই কার্যক্রমে উদ্বোধন করেন জিএসবির মহাপরিচালক (ডিজি) (অতিরিক্ত দায়িত্ব) ড. মহ. শের আলী।

এ উপলক্ষে আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই ড্রিলিংয়ের মাধ্যমে কেশবপুর গ্রামের মাটির নিচে কি কি সম্পদ আছে তা দেখা হবে। এতে এলাকাবাসীর ভয়ের কিছু নেই। আমরা পরীক্ষা-নিরীক্ষা তথ্যগুলো সরকারকে সরবরাহ করবো। পরে সরকার সেগুলো কাজে লাগাতে পারে। যদি এই গ্রামে মাটির নিচে খনি পাওয়া যায় তাহলে সরকার ভেবে-চিন্তে কাজ করবো।

মুজিব বর্ষের অঙ্গীকার নতুন নতুন খনির আবিস্কার উল্লেখ করে তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান জন্মশত বার্ষিকী উৎযাপন করবো। বাংলাদেশের ভু-তাত্বিক জরিপ অধিদপ্তর মুজিব বর্ষে দেশের মানুষকে নতুন খনি উপহার দেয়ার কাজ জন্য কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশে ৫টি কয়লা খনির সন্ধান আমরা পেয়েছি। সেই খনিগুলোর কয়লা দিয়ে প্রায় ৫০ বছর পুরো বাংলাদেশে বিদ্যুতের চাহিদা পূরণ করা সম্ভব। এই বিপুল পরিমাণ সম্পদ মাটি থেকে উত্তোলন করতে গেলে দেশের বহু মানুষের জমি নষ্ট হবে। বর্তমান সরকার দেশের মানুষের কথা বিবেচনা করে বাইরে থেকে কয়লা রপ্তানী করছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চিরিরবন্দর উপজেলা চেয়ারম্যান তারিকুল ইসলাম তারিক, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আয়েশা সিদ্দিকা, সহকারী কমিশনার (ভুমি) ইসতিয়াক হাসান, পুনট্রি ইউনিয়নের চেয়ারম্যান মোঃ নুর-এ-কামাল।

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালের ১৯ এপ্রিল জেলার হাকিমপুর উপজেলার ইসবপুর গ্রামে উন্নত মানের লোহার আকরিকের (ম্যাগনেটাইট) খনির কুপ খনন কার্যক্রম শুরু করা হয়। সর্বশেষ ২০২০ সালের ১ জানুয়ারী ড্রিল কার্যক্রমে পাওয়া লোহার খনির সম্ভাব্যতা নিশ্চিত, মজুদ ও পরিধি যাচাইয়ে তৃতীয় পর্যায়ের ড্রিলিং কার্যক্রমের শুরু করে জিএসবি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category