1. [email protected] : Rangpur24.com : Mahfuz prince
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী করবেন? - rangpur24
বুধবার, ১২ মে ২০২১, ০৮:৫৭ পূর্বাহ্ন
Title :
ঈদের আনন্দ ভাগাভাগিতে মানবতায় মানুষ সংগঠনের ঈদ উপহার ও মাক্স বিতরণ আমরাই পাশে রংপুর গ্রুপের উদ্যোগে তরুণদের দেয়া নতুন জামা পেলে সুবিধাবঞ্চিত শিশুরা করোনায় কেউ না খেয়ে মরেনি : তথ্য প্রতিমন্ত্রী পিছিয়ে গেল বুয়েটের ভর্তি পরীক্ষা মালয়েশিয়ায় ঈদ বৃহস্পতিবার করোনার মধ্যেই নির্বাচন কিনা সিদ্ধান্ত ১৯ মে বিপন্ন কর্মহীন মানুষের মাঝে রংপুর চেম্বারের খাদ্যসামগ্রী বিতরণ রাণীশংকৈলে আলী আকবর প্রতিবন্ধী স্কুলে ঈদ উপহার বিতরণ করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট সন্দেহ সৈয়দপুরে একই পরিবারের ৪  জন পজিটিভ, বাসা লকডাউন আজ বীরমুক্তিযোদ্ধা ও লালিয়া টেইলার্স এর স্বাত্তাধিকারী মকবুল হোসেনের ৩য় মৃত্যু বার্ষিকী

স্যামসাং প্রিমিয়াম ব্র্যান্ড শপ এখন আর,এ,এম,সি শপিং কমপ্লেক্স এর পঞ্চম তলায়। শপ নংঃ- ২,৩,৪ প্রয়োজনেঃ- ০১৩২২৭১৪৮৪৭, ০১৮১৮৭০১৮৭২

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী করবেন?

  • Update Time : রবিবার, ৪ এপ্রিল, ২০২১
  • ৪৬ Time View

মানবদেহ এর পরিবেশ দ্বারা সৃষ্ট অসংখ্য বাধা ও আক্রমণ প্রতিহত করার জন্য তৈরি করা হয়েছে। আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ডিটক্স,ও পুনর্জীবন করার উপর নির্ভর করে। আমাদের প্রতিদিনের খাবার, শ্বাস প্রশ্বাস নেওয়ার ধরণের উপর নির্ভর করে রোগ প্রতিরোধ ক্ষমতা। কিছু বিষয় রয়েছে যেগুলো মেনে চললে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সম্ভব।

১.আমরা যখন ঘুমাই, আমাদের দেহ ঘুমের মধ্যে ৫ টা ধাপ সম্পন্ন করে যাটিস্যু এবং পেশীগুলি মেরামত করে, ডিটক্স চক্রের মাধ্যমে পরিষ্কার করে, নিউরোনিক পাথ তৈরি করে – সংক্ষেপে শরীরকে আবার কাজের জন্য অন্য দিনের জন্য প্রস্তুত করে তোলে। প্রতিদিন রাত ১১ টার মধ্যে বিছানায় যাওয়ার চেষ্টা করুন আর সাত থেকে আট ঘণ্টা ঘুমান। ঘুম কম হলে মানুষ নানা রোগে ভুগে।

২. গভীর শ্বাস-প্রশ্বাস ব্যায়াম এবং নিয়মিতভাবে করা গেলে ভ্যাগাস নার্ভটি সুস্থ থাকে।ভ্যাজাস নার্ভ মানব দেহের দীর্ঘতম স্নায়ু যা মস্তিষ্ক এবং পাচনতন্ত্রের সাথে সংযোগ স্থাপন করে এবং সংকেত দেওয়ার পথগুলো উন্নত করে। এতে করে হজম, শোষণ এবং পুষ্টিগুলোর সহজলভ্যতা নিশ্চিত করে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩. আপনার শরীরের জন্য যে খাবারগুলো ভালো হয় সেগুলো খাওয়ার চেষ্টা করুন। যা খেলে আপনার হজম ভালো হয়, শক্তির স্তর ঠিক থাকে, অবসন্নতা না থাকে, ওজন নিয়ন্ত্রণে থাকে এমন খাবার খাওয়ার চেষ্টা করুন।

৪.কিছু খাবার নিরাময়ের ক্ষমতা রাখে, ক্ষারীয় অবস্থার উচ্চতর সম্ভাবনার সুযোগ দেয় এবং ফ্রি র‌্যাডিকেল নিঃসরণ করে যা না হলে শরীরে বিপর্যয় সৃষ্টি করতে পারে। এই জাতীয় খাবারগুলো তালিকায় রাখুন। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু খাবারের কথা।

হলুদ : হলুদ খাবারের পরিপূরক হতে পারে।

দারুচিনি: দারুচিনি খেতে হবে তবে ভেজাল দারুচিনি ব্যবহারে সতর্কতা অবলম্বন করুন।

আদা: এতে আদা রয়েছে যা সংক্রামক লড়াইয়ে সহায়তা করতে পারে।

লেবু: এটি একটি অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

তুলসী পাতা: তুলসী পাতা পানিতে ভিজালে পানিতে সতেজতা যোগ করে এবং রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে।

গিলয় বা গুলঞ্চ – একটি শক্তিশালী ভেষজ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

পুষ্টিগুলির সঠিক ভারসাম্য (জিংক, ভিটমিন ডি, ভিটামিন ই, ভিটামিন এ, সেলেনিয়াম, ফোলেট এবং আয়রন) যা আমাদের শক্তিশালী রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 রংপুর২৪ডটকম-সত্য প্রকাশে সারাক্ষণ[email protected]
Md Prince By rangpur24.com