1. [email protected] : Rangpur24 :
রংপুরে ইনসেপশন কর্মশালা অনুষ্ঠিত -
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৮:৩২ অপরাহ্ন

রংপুরে ইনসেপশন কর্মশালা অনুষ্ঠিত

  • Update Time : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৯ Time View

ফসলের লাভজনক শস্য ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন এবং শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ’ কর্মসূচীর আওতায় রংপুরে ইনসেপশন কর্মশালা হয়েছে।  রোববার রংপুর বিনা উপকেন্দ্রে বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) ড. মোঃ আবদুর রৌফ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অ লের অতিরিক্ত পরিচালক খন্দকার আব্দুল ওয়াহেদ, কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউটের অধ্যক্ষ বিধু ভুষণ রায়, বিনা’র কর্মসূচী পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ শহীদুল ইসলাম, বারী বুড়িরহাট আ লিক কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিত কর্মকর্তা ড. আশীষ কুমার সাহা, বারী সরেজমিনে গবেষনা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আল আমিন তালুকদার,বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড, মোহাম্মদ আলী ,ক্উানিয়া কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল আলম প্রমুখ। এতে কৃষি মন্ত্রণালয়ের আওতায় বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের কৃষি কর্মকর্তা ও বিজ্ঞানীরা অংশ নেন।

কর্মশালায় বক্তারা বলেন, রংপুর অ লের ৫ জেলা রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারীর চরের আবাদযোগ্য ৯৬ হাজার হেক্টর জমি রয়েছে। বর্তমানে অনেক চরে মিস্টি কুমড়া, ভুট্টা, তামাকসহ বিভিন্ন ফসল ফলাচ্ছে কৃষক। চরের আবাদযোগ্য সকল জমিতে ফসল আবাদের জন্য যোগাযোগ ব্যবস্থা, ফসলে সেচ প্রদান ও উৎপাদিত ফসল সংরক্ষণ প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে।

এ থেকে উত্তোরণে সরকারীভাবে ঘোড়ারগাড়ির ব্যবস্থা, সরকারী কৃষি প্রতিষ্ঠানের মাধ্যমে চরের কৃষকদের সেচ প্রদানসহ প্রয়োজনে সোলার প্লান্ট স্থাপন, সরকারী প্রণোদনার মাধ্যমে বা উদ্যোক্তাদের স্বল্প ঋণ প্রদান করে ফসল সংরক্ষণাগার নির্মাণে উদ্বুদ্ধ করণের উপর গুরুত্বারোপ করা হয়। সেই সাথে বিনাসহ বিভিন্ন কৃষি গবেষনার প্রতিষ্ঠানের টেকসই ও লাভজনক ফসলের শস্য বিন্যাস করে চরের কৃষকদের ভাগ্য উন্নয়নের উপর তাগিদ দেয়া হয় কর্মশালায়।##

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com
Theme Customized By BreakingNews