1. [email protected] : Rangpur24.com : Mahfuz prince
বিনা খরচে অ্যাপস তৈরির প্রশিক্ষণ দেবে সরকার - rangpur24
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১০:৩৫ পূর্বাহ্ন

স্যামসাং প্রিমিয়াম ব্র্যান্ড শপ এখন আর,এ,এম,সি শপিং কমপ্লেক্স এর পঞ্চম তলায়। শপ নংঃ- ২,৩,৪ প্রয়োজনেঃ- ০১৩২২৭১৪৮৪৭, ০১৮১৮৭০১৮৭২

বিনা খরচে অ্যাপস তৈরির প্রশিক্ষণ দেবে সরকার

  • Update Time : সোমবার, ২৪ মে, ২০২১
  • ৮৩ Time View

স্টাফ রিপোর্টার

স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে অ্যাপসের বাজার। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও অ্যাপের বাজার বেড়েই চলছে। ফলে এই খাতে কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে। অ্যাপস ডেভেলপমেন্ট খাতে সফল হতে হলে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হবে।

বিলিয়ন ডলারের এই শিল্পের জন্য দক্ষ জনশক্তি তৈরি করতে বাংলাদেশ সরকারের অর্থায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ‘মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনে দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প’-এর আওতায় অ্যাপস ডেভেলপমেন্টের ওপর ২০০ ঘণ্টার ফ্রি কোর্স চালু করতে যাচ্ছে। এরইমধ্যে নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

আইসিটি বিভাগ সূত্রে জানা গেছে, রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলার (চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নিলফামারী, গাইবান্ধা, ঠাকুরগাঁও ও পঞ্চগড়) মোট ১০০টি ব্যাচকে বিনামূল্যে অ্যাপস ডেভেলপমেন্ট বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি ব্যাচে প্রশিক্ষণার্থী থাকবেন ২০ জন। প্রশিক্ষণ চলাকালে শিক্ষার্থীরা ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপস ডেভেলপমেন্টের মাধ্যমে প্রশিক্ষিত হওয়ার সুযোগ পাবেন।

আগ্রহীদের অবশ্যই স্নাতক ডিগ্রি বা ডিপ্লোমা আইটি, আইটিইএস, সিএসই বা অন্যান্য প্রযুক্তি অথবা বিজ্ঞান সম্পর্কিত বিষয়ে নূন্যতম দ্বিতীয় বর্ষের বা উত্তীর্ণ শিক্ষার্থী হতে হবে। প্রশিক্ষণ কোর্সে নিবন্ধন করতে http://www.fluttertraining.net/ প্রবেশ করতে হবে। ফেসবুকে লগইন করে https://www.facebook.com/Mobile-Apps-Development-training-101041448829379 এই পেজে প্রবেশ করে যোগাযোগ করা যাবে।

ফোন করে বিস্তারিত জানতে যোগাযোগ করতে হবে ০১৭৬৩৪৫৪১৩৮ এই নম্বরে।

করোনা পরিস্থিতির উন্নতি হলে জুন মাস থেকে এ প্রশিক্ষণ শুরুর আশাবাদ ব্যক্ত করেছে সরকারের সংশ্লিষ্ট বিভাগ। বাংলাদেশের শীর্ষস্থানীয় আইটি, আইটিইএস ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানরা এ প্রকল্প বাস্তবায়নে সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

কোর্সটি সফলভাবে শেষ করার পরে একজন শিক্ষার্থী পূর্ণাঙ্গভাবে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ও পাবলিশিং করা শেখার মাধ্যমে দেশের সরকারি বা বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করার পাশপাশি ফ্রিল্যান্সিং করার মাধ্যমে দেশের বাইরেও কাজের জন্য যোগ্যতা অর্জন করবেন।

প্রসঙ্গত, অ্যাপস ইন্ডাস্ট্রিতে বিলিয়ন ডলারের বাজার রয়েছে। যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ভিউ রিসার্চ বলছে, ২০১৯ সালে বিশ্বে মোবাইল অ্যাপের মার্কেট আকার ছিল ১৫৪ দশমিক ০৫ বিলিয়ন ডলার। ২০২০ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত গেমের বাজারের প্রবৃদ্ধি হবে ১১ দশমিক ৫ শতাংশ হারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 রংপুর২৪ডটকম-সত্য প্রকাশে সারাক্ষণ[email protected]
Md Prince By rangpur24.com