1. [email protected] : Rangpur24 :
বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন -
সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:২৩ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন

  • Update Time : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৬ Time View

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন

মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মেডিসিন বিভাগের অধ্যাপক কৃষিবিদ ড. মো. সিদ্দিকুর রহমানের লেখা বই দুটি হলো-জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা: সততা, মানবিকতা ও উন্নয়নের প্রতীক

সম্প্রতি বই দুটির মোড়ক উন্মোচন করেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও বিশিষ্ট কৃষি বিজ্ঞানী এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর সাবেক মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস।

এসময় উপস্থিত ছিলেন বাকৃবির ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মকবুল হোসেন, নেত্রকোণা মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ড. শ্যামল কুমার পাল, ময়মনসিংহ ডিভিশনাল লাইভস্টক অফিসের পরিচালক ড. মো. আবু সাইদ সরকার, মিলিটারী ফার্ম ত্রিশালের কমান্ডিং অফিসার লে. কর্ণেল ডা. পিযুষ কুমার বিশ্বাস, কেজিএফের প্রোগ্রাম স্পেশালিষ্ট ডা. মো. মেহেদী হাসান ও মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. মাহবুব আলম।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়বইটি সম্পর্কে লেখক অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান বলেন, বইটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান, বংশপরিচয়,পারিবারিক পরিচয়, ছাত্রজীবন, মন্ত্রী, বঙ্গবন্ধু উপাধি, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, দলের প্রধান, স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে বঙ্গবন্ধুর যে আত্মিক সম্পর্ক তা তুলে ধরা হয়েছে।

লেখক বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা: সততা, মানবিকতাও উন্নয়নের প্রতীকবইটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্ম,পারিবরিক ও শিক্ষাজীবন, অর্জিত ডিগ্রিও ফেলোশিপ, আন্তর্জাতিকভাবে প্রাপ্তপদক ও লিখিত বইসমূহ, সততা, মানবিকতা, বলিষ্ঠ নেতৃত্ব, দুর্মর মানসিকতা, বিশেষ গুনাবলি ও প্রধানমন্ত্রী থাকাকালীন আওয়ামীলীগ সরকারের অবদান নিয়ে লেখা হয়েছে।

লেখক আরও জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সদয় অনুধাবন পূর্বক কৃষিবিদদের ক্লাশ ওয়ান করার যৌক্তিক পাওনা দিয়ে কৃষিবিদদের চিরকৃতজ্ঞ করে গেছেন। একজন কৃষিবিদ হিসেবে বঙ্গবন্ধুর প্রতি ব্যক্তিগত ও পেশাগত সে ঋণের স্মারক হিসেবে বই দুটি লিখতে তিনি অণুপ্রানিত হয়েছেন।

বই দুটির লেখক কৃষিবিদ অধ্যাপক ড. মো. সিদ্দিকুর রহমান গোপালগঞ্জ জেলার কাশিয়ানি উপজেলাধীন ভাটিয়াপাড়ার বরাশুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আমেরিকার টেক্সাস এ এন্ড এম বিশ্ববিদ্যালয় থেকে বোরলগ ফেলোশিপ ও দক্ষিণ কোরিয়া থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। জাপান, কোরিয়া, ব্রাজিল ও জার্মানি থেকে ২ বার করে মোট ৮ বার পোস্ট ডক্টরাল সম্পন্ন করেছেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান ও সিঙ্গাপুর থেকে একাধিকবার ঊচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

সিদ্দিকুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের বিশেষ গবেষনা অনুদানের চেক ও মহামান্য রাষ্ট্রপতি জনাব মো. আবদুল হামিদ এর কাছ থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন স্বর্ণ পদক গ্রহণ করেছেন।

এছাড়াও রাষ্ট্রপতি জনাব মো. জিল্লুর রহমান ও প্রফেসর ড. ইয়াজ উদ্দিন আহম্মেদের কাছ থেকে বাংলাদেশ একাডেমি অব সায়েন্স স্বর্ণ পদক ও বিশ্ববিদ্যালয় স্বর্ণ পদক গ্রহণ করেছেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে সেরা প্রকাশনা পুরস্কার-২০১২অর্জন করেছেন।

সম্প্রতি তিনি বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছ থেকে লাইভস্টক ডেভেলপমেন্ট এ্যাওয়ার্ড-২০১৯ও জনপ্রশাসন প্রতিমন্ত্রীর কাছ থেকে কাশিয়ানী উপজেলার কৃতিসন্তান সম্মাননা পদক-২০২০গ্রহণ করেছেন।

তিনি বাকৃবি ভেটেরিনারি টিচিং হাসপাতালের পরিচালক ও দুইবার মেডিসিন বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২৩ টি বই ও প্রায় তিনশতাধিক প্রবন্ধের লেখক ও বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগে জেষ্ঠ্যতম ও সিলেকশন গ্রেড অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com
Theme Customized By BreakingNews