1. [email protected] : Rangpur24.com : Mahfuz prince
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১২:২৪ পূর্বাহ্ন

ফিডের মূল্যবৃদ্ধিতে কুড়িগ্রামে পোলট্রি ব্যবসায় ‘ধস’

  • Update Time : বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ২৫ Time View

প্রথম দিকে ব্যবসায় লাভের মুখ দেখলেও ২০১৬ সাল থেকে পর্যায়ক্রমে খাবার, ভ্যাকসিন ও বাচ্চার মূল্য বৃদ্ধি এবং ডিমের দাম কমে যাওয়ায় লেয়ার মুরগিতে লাভ কমতে থাকে। এর মধ্যে করোনাভাইরাসের ধাক্কায় বিক্রিবাট্টা বন্ধ হয়ে যাওয়ায় বিরাট ক্ষতি হয় তাদের।

সেই সঙ্গে গরমের সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ না থাকায় কলেরা রোগে লেয়ার মুরগির মড়ক শুরু হয়। দিনের পর দিন লোকসানে থাকা জেলার অনেক খামারি ব্যবসা গুটিয়ে নিয়েছেন। তবে বেশির ভাগ খামারি ঋণ করে লাখ লাখ টাকা বিনিয়োগ করে বিপাকে পড়েছেন। তারা না পারছেন খামার বন্ধ করতে, না পারছেন চালাতে।

এই শিল্প রক্ষায় সরকারকে বাচ্চা, খাবার ও ওষুধের মূল্য নিয়ন্ত্রণের দাবি জানিয়েছে খামারিরা। জেলা পোলট্রি খামার মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী লিটু বলেন, “আন্তর্জাতিক বাজারে কাঁচামালের মূল্য বৃদ্ধি দেখিয়ে দেশীয় কোম্পানি দাম বাড়িয়েছে। ফলে আমরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি।বিষয়টি খতিয়ে দেখতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

মুরগির খারাবের ‘ক্রমাগত মূল্যবৃদ্ধি’ বর্তমানে প্রান্তিক খামারিদের লোকসানের প্রধান কারণ হিসেবে দেখছেন ফুলবাড়ী উপজেলার ভেটেরিনারি সার্জন মাহমুদুল হাসান।

তিনি বলেন,“দেশের বাইরে থেকে আনা কাঁচামালগুলোর মূল্য বৃদ্ধি পেয়েছে। আরেকটি কারণ হল খামারিদের লেয়ার মুরগির বাচ্চা কিনতে হচ্ছে উচ্চ মূল্যে। দাম নিয়ন্ত্রণ করতে পারলে খামারিদের লাভটা বেশি নিশ্চিত করা যাবে।

Rangpur24 ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

More News Of This Category
© All rights reserved ©Rangpur24.com
Md Prince By rangpur24.com