1. [email protected] : Rangpur24 :
পবিত্র মাহে রমজান মাসকে ঘিরে প্রস্তুতি চলছে-রংপুরে বাণিজ্যমন্ত্রী -
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৫:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বেরোবি। ১৩ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ। তদন্ত কমিটি গঠন নৌকা-বঙ্গবন্ধুর প্রতীক-উন্নয়নের প্রতীক-জয়বাংলা কারাগার পরিদর্শনে রংপুরের জেলা প্রশাসক রংপুরে নবাবগঞ্জ বাজার সমিতির তালা লাগানো দোকানে লুটপাঠের অভিযোগ রংপুরে গ্রাম আদালতের প্রচার বিষয়ক সমন্বিত পরিকল্পনা সভা হারাগাছে নির্বাচনী আচরণবিধি পর্যবেক্ষণে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মৃধা রংপুরে মসজিদের ভিতরে ওযুখানায় ভাঙচুরের অভিযোগে যুবক আটক রংপুরে ৪শ’ বুদ্ধি প্রতিবন্ধী ও অভিভাবকদের মাঝে পণ্য ও খাদ্য সামগ্রী বিতরণ আর্থিক অনুদানের চেক বিতরণ করলেন রংপুর জেলা প্রশাসক রংপুরে নিখোঁজের পাঁচ দিন পরেও সন্ধান মিলেনি হোটেল শ্রমিক রাজ্জাকের।থানায় অভিযোগ

পবিত্র মাহে রমজান মাসকে ঘিরে প্রস্তুতি চলছে-রংপুরে বাণিজ্যমন্ত্রী

  • Update Time : রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৩ Time View

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, পবিত্র মাহে রমজান মাসকে ঘিরে আমাদের বিশাল পরিমান আমদানীর চিন্তা রয়েছে। কোন অবস্থাতেই যেন সাধারণ মানুষের সমস্যা না হয় সেদিকটা দেখছে সরকার। আগামী রমজানে টিসিবির মাধ্যমে গত বছরের তুলনায় দ্বিগুন নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানী করে বাজারকে সহনীয় পর্যায়ে রাখা হবে। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনে রমজান মাসে ভর্তুকি দিয়ে সাধারণ মানুষের কাছে ভোজ্যতেল পৌঁছে দেয়া হবে।  রোববার রংপুর জেলা পরিষদের বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। রংপুর জেলা পরিষদ চত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরাল উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠায় আত্মদানকারী শহিদরে প্রতি বিন¤্রশ্রদ্ধা জানান এবং জাতির পিতার স্বপ্নের উন্নত,সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক ”সোনার বাংলাদেশ”প্রতিষ্ঠায় নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে দলীয় নেতাকর্মীদের আহবান জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. ছাফিয়া খানম, প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া, রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সিরাজুল ইসলাম প্রমানিক,মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউজ্জামান বাবু, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনিসহ জেলা পরিষদের কাউন্সিলর ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দরা। ১০ লাখেরও বেশী টাকা ব্যয়ে আধুনিক নকশা কারু কাজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালটি নির্মান করা হয়।
পরে তিনি রংপুর সিটি সেন্টার এর নির্মাণ কাজ পরিদর্শণ করেন। এ সময় সংশ্লিষ্ট ঠিকাদার আশরাফুদৌলা আরজু ও পীরগাছা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিলন উপস্থিত ছিলেন।
এদিকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্র্তৃপক্ষ বিএমডিএর রংপুর জেলার পীরগাছা উপজেলায় জোনাল অফিস ভবনের গতকাল রোববার সকালে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বাণিজ্য মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি এমপি। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পীরগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু নাসের শাহ মোহাম্মদ মাহবুবার রহমান, উপজেলা নির্বাহী অফিসার শেখ শামসুল আরেফীন, বিএমডিএ রংপুর সার্কেল এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং ইআইআরপি প্রকল্প পরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান খান, বিএমডিএ রংপুর রিজিয়নের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ হারুন অর রশিদ, সহকারী প্রকৌশলী এম মোস্তাক আহমেদ সরকার, উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম, আওয়ামী লীগের পীরগাছা উপজেলা সভাপতি তছলিম উদ্দিন প্রমুখ।
ভূ-পরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে বৃহত্তর রংপুর জেলায় সেচ সম্প্রসারণ”(ইআইআরপি) শীর্ষক প্রকল্পের আওতায় ১ হাজার ৮শ’ বর্গফুট আয়তনের দ্বিতলা বিশিষ্ট এই জোনাল অফিস ভবন নির্মান প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হবে প্রায় ৮১ লাখ টাকা
এ¦ই প্রকল্পের আওতায় বৃহত্তর রংপুরর ৫টি জেলার (রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট ও গাইবান্ধা) ৩৫টি উপজেলায় খাল, বিল পুকুর পুনঃ খনন কাজ, এলএলপি স্থাপন, পাতকুয়া স্থাপন, ফুট ওভার ব্রীজ, ক্রসড্যাম নির্মাণ ও বৃক্ষরোপন কাজ করা হবে। খাল বিল ও পুকুর পুনঃ খনন করা হলে পানি ধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে, পানি নিষ্কাশনের পথ সুগম হবে, জলাবদ্ধ জমি সমুহ কৃষি উপযোগী হয়ে উঠবে, সি ত পানি সেচ কাজের পাশাপাশি হাঁস চাষ, মৎস্য চাষ ও গৃহস্থলী কাজে ব্যবহার করা যাবে। ভু-উপরিস্থ পানির ব্যবহার বৃদ্ধি পাবে ও ভু-গর্ভস্থ পানির উপর নির্ভরশীলতা হ্রাস পাবে। প্রতি কিঃমিঃ খালের পানিতে প্রায় ৫৩০ একর জমিতে সম্পুরক সেচ প্রদান করা সম্ভব হবে। মজুদকৃত পানি ভু-গর্ভস্থ পানির স্তর পুর্নভরনে অগ্রনী ভুমিকা রাখবে। চলতি অর্থবছরে প্রকল্পের আওতায় ২০কিঃমিঃ খাল, ৩টি বিল, ১০টি পুকুর, ১০টি সৌরশক্তি চালিত এলএলপি, ১০ টি বিদ্যূৎ চালিত এলএলপি, ১০টি সৌরশক্তি চালিত পাতকুয়া স্থাপন ও ৩১০০০টি বৃক্ষরোপনের লক্ষ্যমাত্রা রয়েছে। তিনি আরও জানান প্রকল্পের আওতায় বিএমডিএ, পীরগাছা উপজেলায় জোনাল অফিস ভবন নির্মাণ, ২৫কিঃমিঃ খাল, ১টি বিল-৪৭.৫০ একর (হাড়োডাঙ্গা), ৫টি পুকুর পুনঃ খনন, এলএলপি-৫টি ও সৌরচালিত পাতকুয়া-২টি, ৩০০ জন কৃষকে আধুনিক চাষাবাদ ও কৃষি প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ লক্ষ্যমাত্রা রয়েছে। খালে পানি সংরক্ষণের জন্য বিভিন্ন জায়গায় ক্রসড্যাম নির্মাণ ও জনগনের পারাপারের জন্য ফুট ওভার ব্রীজ নির্মাণ করা হবে। খননকৃত খাল, বিল ও পুকুরের ধারে ফলদ, বনজ ও ঔষধী ৩৭৫০০ টি বৃক্ষরোপন করা হবে, যা অতিরিক্ত বনজ সম্পদ সৃষ্টি, পরিবেশ উন্নয়ন ও পুষ্টিমান বৃদ্ধিতে সহায়তা করবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © Rangpur24.com
Theme Customized By BreakingNews