রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৭:০২ অপরাহ্ন

নিষেধাজ্ঞার প্রতিবাদে রংপুর ছাত্রজোটের সমাবেশ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৭ Time View

সম্প্রতি ৩১ জানুয়ারি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় ক্যাম্পাসের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সভা সমাবেশ বিক্ষোভ মিছিলের উপর নিষেধাজ্ঞার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট রংপুর জেলা। জোটের নের্তৃবৃন্দ আজ সকাল সাড়ে এগারটায় বিশ্ববিদ্যালয়ের মূল গেটের সামনে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর কমিটি ও বেরোবির সাবেক সভাপতি ছাত্র নেতা যুগেশ ত্রিপুরা, সহ-সভাপতি প্রহল্লাদ রায়, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জেলা সভাপতি আবু মোঃ সালেহ শিহাব, ছাত্র ফ্রন্ট মার্কসবাদী নগর আহবায়ক সাজু বাস্ফোর, ছাত্রফ্রন্ট বেরোবির শাখার সভাপতি রিনা মুরমু প্রমুখ। ছাত্র নেতা যুগেশ ত্রিপুরা বলেন বেরোবি হল রংপুর অ লের মানুষের লড়াই সংগ্রামের ফসল।

কিন্তু প্রতিষ্ঠার পর থেকে দ্বিতীয় উপাচার্য প্রফেসর ড. আব্দুল জলিল মিয়া থেকে পরবর্তী উপাচার্যগণ একের পর এক অনিয়ম-দুর্নীতি ফলে বিশ্ববিদ্যালয়ে জটিলতা নিরসন হচ্ছে না। শিক্ষকদের দলীয় কোন্দলের কারনে অনেক বিভাগে সেশনজট প্রকট হওয়ায় শিক্ষার্থীরা আজ জীম্মি হয়ে পড়েছে।

তিনি এসব সংকটের জন্য উপচার্যের ধারাবাহিক অনুপস্থিতি ও কতিপয় শিক্ষকদের দায়ী করেন। বেরোবির সভাপতি রিনা বলেন ক্যাম্পাসের সংকট নিরসনের জন্য ক্যাম্পাসে উপচার্যের সার্বক্ষনিক অবস্থান করতে হবে। সমাবেশে বক্তব্যে বলেন বিশ্ববিদ্যালয়ে প্রশাসন করোনা কালে ক্যাম্পাস বন্ধ থাকার পরও শিক্ষার্থীদের কাছে অযৌক্তিকভাবে পরিবহন, মেডিকেল ফি ও আবাসন ফি আদায় করায় তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানায়।

সমাবেশে বক্তারা বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসে সভা সমাবেশ মিটিং মিছিল এর উপর যে নিষেধাজ্ঞা জারী করেছে তা বিশ্ববিদ্যালয়ের চিন্তার সাথে সাংঘর্ষিক ও স্বায়ত্বশাসনের পরিপন্থি। নের্তৃবৃন্দ বলেন এটি শিক্ষক শিক্ষার্থী কর্মকর্তা ও কর্মচারীদের বাকস্বাধীনতার উপর আক্রমন। তারা আরো বলেন বিশ্ববিদ্যালয়ে ভিসির চলমান অনিয়ম দুর্নীতি ধারাবাহিক অনুপস্থিতি ঢাকতে তিনি এসব অগণতান্ত্রিক সিদ্ধান্ত শিক্ষার্থীদের উপর চাপিয়ে দিয়েছে।
নের্তৃবৃন্দ অবিলম্বে এসকল অগণতান্ত্রিক সিদ্ধান্ত বাতিল করে ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু ও গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানান। অন্যথায় এহেন সিদ্ধান্ত বাতিল না করলে সাধারণ শিক্ষার্থীদের সাথে আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন। সমাবেশ শেষে জোটের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের সামনে পার্কেরমোড় এলাকায় একটি বিক্ষোভ মিছিল বের করে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category