April 12, 2021, 6:36 am

স্যামসাং প্রিমিয়াম ব্র্যান্ড শপ এখন আর,এ,এম,সি শপিং কমপ্লেক্স এর পঞ্চম তলায়। শপ নংঃ- ২,৩,৪ প্রয়োজনেঃ- ০১৩২২৭১৪৮৪৭, ০১৮১৮৭০১৮৭২

ঠাকুরগাঁয়ে ওড়াওঁ সম্প্রদায়ের অন্যরকম সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্ঠিত

Reporter Name
  • Update Time : Saturday, February 27, 2021
  • 91 Time View

মোছাঃমোস্তাকিমা রহমান রিতু, ঠাকুরগাঁও

নিজ সাংস্কৃতিতে নেচে গেয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করলো ঠাকুরগাঁওয়ের ওড়াওঁ সম্প্রদায়।শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে ঠাকুরগাঁও সাঁওতাল প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ওড়াওঁ নাচ ও গানের তালে আয়োজিত অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবশটি উদযাপন করে স্থানিয় ওড়াওঁ সম্প্রদায় গোষ্ঠী। তাদের এই ঐতিহ্যবাহী নাচ ও গানে মুগ্ধ হয় অনুষ্ঠানে উপস্থিত অতিথি ও বিভিন্ন স্থরের মানুষ।
অনুষ্ঠানে অতিথি হয়ে আসা সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো বলেন, এদের এই ভিন্নধর্মী গান ও নাচ বেশ ভালো লেগেছে। তাদের পরামর্শ দিয়েছি প্রতিটি সুযোগেই যাতে তারা এসকল অনুষ্ঠানের আয়োজন করে। এর জন্যে সবরকম সহযোগীতা করব আমরা।
জেলা তথ্য বাতায়নের সূত্র মতে,ঠাকুরগাঁও জেলায় মোট ৪৩১টি ওড়াওঁ সম্প্রদায়ের পরিবার বাস করে। যার মধ্যে ৩৪৫ টি পরিবারের বসবাস সদর উপজেলায়।
সদরের ওড়াওঁ পল্লী ঘুরে দেখাযায়, এদের জীবনযাত্রা, শিক্ষা,কর্ম ও চলাফেরা আধুনিক সমাজের সাথেই। তারাও বর্তমান আধুনিক সমাজের সাথে পরিচিত। তবে এই সম্প্রদায় তাদের নিজ সাংস্কৃতি ও ঐতিহ্যকে লালন করতে জানে। নিজেদের প্রতিটি উৎসব অনেক জমকালো ভাবে পালন করে। পাশাপাশি দেশের প্রতিটি দিবশেও অংশীদার হতে ভুলেনা। উদযাপন করে থাকে নিজেদের মত করেই। নিজের সংস্কৃতির প্রতি পূর্ণ সম্মান রেখে।
ঠাকুরগাঁওয়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী নিয়ে দীর্ঘদিন কাজকরা প্রবীণ সাংবাদিক আব্দুল লতিফ জানান, ওড়াওঁ গোষ্ঠীর মানুষেরা অনেক সহজ সরল প্রকৃতির। তবে আধুনিকতার ছোঁয়ায় তারাও সমাজের সাথে মিশে গেছে। তাদের সন্তানেরাও এখন স্কুল কলেজে যায়। বিভিন্ন ব্যবসা ও চাকুরীতে তারাও সম্পৃক্ত হচ্ছে। তবুও তাদের নিজ সংস্কৃতি ললন করার এই নীতি সত্যি মুগ্ধ করার মত।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category