April 13, 2021, 1:44 am

স্যামসাং প্রিমিয়াম ব্র্যান্ড শপ এখন আর,এ,এম,সি শপিং কমপ্লেক্স এর পঞ্চম তলায়। শপ নংঃ- ২,৩,৪ প্রয়োজনেঃ- ০১৩২২৭১৪৮৪৭, ০১৮১৮৭০১৮৭২

ইসলাম।রংপুর।Islam

Reporter Name
  • Update Time : Thursday, February 25, 2021
  • 66 Time View

খাদিজা (রা.) অভিভাবকতুল্য চাচাতো ভাই ওরাকা ইবনে নওফলের সঙ্গে পরামর্শ এবং বান্ধবি নাফিসা বিনতে মুনাব্বিহের কাছে আগ্রহ প্রকাশ করেন। তারা উভয়ে তাকে অগ্রসর হওয়ার পরামর্শ দেন। নাফিসা মহানবী (সা.)-এর কাছে প্রস্তাব দিলে তিনি সম্মত হন এবং চাচাদের তা অবগত করেন। রাসুল (সা.)-এর চাচা হামজা ইবনে আবদুল মুত্তালিব খাদিজা (রা.)-এর পরিবারের কাছে প্রস্তাব নিয়ে যান। উভয় পরিবারের সম্মমিতে তাঁদের বিয়ে সম্পন্ন হয়। বিশুদ্ধ মতে বিয়ের সময় মহানবী (সা.)-এর বয়স ২৫ বছর এবং খাদিজা (রা.)-এর বয়স ৪০ বছর ছিল। বাণিজ্যিক সফর থেকে ফেরার দুই মাস পর বিয়ে অনুষ্ঠিত হয়। মহানবী (সা.) খাদিজা (রা.)-কে মহর হিসেবে ২০টি উট প্রদান করেন। যার তৎকালীন বাজারমূল্য ছিল পাঁচ শ দিরহাম। (আর-রাহিকুল মাখতুম, পৃষ্ঠা ৭৭; সিরাতে মোস্তফা : ১/১০৮)

নবীজি (সা.)-এর বিয়ের সময় বনু হাশিম ও বনু মুদারের নেতৃস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন। আবু তালিব বিয়ের খুতবা পাঠ করেন। তাতে তিনি বলেন, ‘ইনি হচ্ছেন মুহাম্মদ ইবনে আবদুল্লাহ। যিনি ধন-সম্পদের দিক থেকে কম হলেও তাঁর মহান চরিত্র আর অনুপম গুণাবলির কারণে যাকেই তাঁর মোকাবেলায় রাখা হবে তিনি তার চেয়ে শ্রেষ্ঠ প্রতিপন্ন হবেন। কেননা ধন-সম্পদ বিলীয়মান ছায়া ও প্রত্যাবর্তনশীল বস্তুবিশেষ। আর এই মুহাম্মদ যার আত্মীয়তার সম্পর্কের খবর আপনাদের সবারই জানা। তিনি খাদিজা বিনতে খোয়াইলিদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে আগ্রহী। তাঁর সমুদয় মহর তা নগদ হোক বা বাকি আমার সম্পদ হতে দেওয়া হবে। আল্লাহর শপথ! তিনি বিপুলভাবে সম্মানিত ও নন্দিত হবেন।’ (সিরাতে খাতামুল আম্বিয়া, পৃষ্ঠা ২৪)

মহানবী (সা.)-এর সঙ্গে খাদিজা (রা.)-এর দাম্পত্যকাল ছিল ২৪ বছর। নারীদের মধ্যে সবার আগে ঈমান গ্রহণ করেন খাদিজা (রা.)। নবুয়তের প্রাথমিক বছরগুলোতে কঠিন সময়ে তিনি মহানবী (সা.)-এর সেবায় তাঁর সর্বস্ব উজাড় করে দেন। হিজরতের তিন বছর আগে তাঁর মৃত্যু হয়। তাঁর জীবদ্দশায় রাসুলুল্লাহ (সা.) আর কোনো বিয়ে করেননি। পুত্র ইবরাহিম ছাড়া মহানবী (সা.)-এর সব সন্তান খাদিজা (রা.)-এর গর্ভজাত। (সিরাতে মোস্তফা : ১০৮; সিরাতে খাতামুল আম্বিয়া, পৃষ্ঠা ২৬)

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category