April 14, 2021, 11:45 pm

স্যামসাং প্রিমিয়াম ব্র্যান্ড শপ এখন আর,এ,এম,সি শপিং কমপ্লেক্স এর পঞ্চম তলায়। শপ নংঃ- ২,৩,৪ প্রয়োজনেঃ- ০১৩২২৭১৪৮৪৭, ০১৮১৮৭০১৮৭২

আজ বাংলাদেশ স্কাউটস দিবস

Reporter Name
  • Update Time : Thursday, April 8, 2021
  • 79 Time View

বাংলাদেশ স্কাউটস দিবসদেশের আপদকালীন,দূর্যোগ সহ জরুরী অবস্থায় সবার আগে যারা সাড়া দেয় ও আত্মমানবতার সেবায় কাজ করে বলছিলাম তাদের কথা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি অন্যতম জাতীয় সংস্থা বাংলাদেশ স্কাউটস।

সময়ের হিসেবে আজ থেকে ৪৯বছর আগে অর্থাৎ ১৯৭২ সালের ০৮এপ্রিল সারাদেশের স্কাউট নেতৃবৃন্দ ঢাকায় এক সভায় মিলিত হয়ে গঠন করে বাংলাদেশ স্কাউটস সমিতি। ৫৬,৩২৫জন সদস্য নিয়ে ১৯৭৪ সালের ১জুন বিশ্ব স্কাউট সংস্থা ১০৫তম  সদস্য হিসেবে  স্বীকৃতি   পায়।

বিশ্ব স্কাউট সংস্থা কতৃক স্বীকৃতির প্রায় চার বছর পর পঞ্চম জাতীয় কাউন্সিল সভায় সমিতির নাম বদলে রাখা হয়েছিল বাংলাদেশ স্কাউটস।

একই বছরে সদস্য সংখ্যা বৃদ্ধির জন্য গ্রহন করা হয়েছিল বিশেষ কার্যক্রম যার ফলস্বরূপ ১৯৮৫ সালে এর সংখ্যা  দাঁড়ায় প্রায় ৫ লাখে। মেয়েদের সুযোগ দেওয়ার লক্ষ্যে ১৯৯৪ সালে গার্ল-ইন স্কাউটিং চালু করা হলে ২০১৭ সালে এই সংখ্যা পৌঁছয় ১৬,৮২,৭৬১ জনে যা বাংলাদেশকে বিশ্ব স্কাউট সংস্থায় ৫ম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করে।

বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ নীতি নির্ধারনী পরিষদ হচ্ছে জাতীয় স্কাউট কাউন্সিল। যার প্রধান ও চিফ স্কাউট হিসেবে দায়িত্ব পালন করেন মহামান্য রাষ্ট্রপতি। তাই বাংলাদেশ স্কাউটসের প্রথম চিফ স্কাউট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রথম প্রধান জাতীয় কমিশনার ছিলেন পিয়ার আলি নাজির। বর্তমানে বাংলাদেশ স্কাউটসের চিফ স্কাউট মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধান জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান।

স্কাউটিং হল একটি আন্দোলন যার মাধ্যমে একজন ছেলে বা মেয়ে প্রকৃতির সাথে খাপ খাইয়ে  সুনাগরিক হিসেবে গড়ে ওঠে। শিশুদের নিয়ে কাব স্কাউট, কিশোর-কিশোরীদের নিয়ে স্কাউট  এবং যুবক-যুবতীদের নিয়ে রোভার স্কাউট এই তিনটি শাখায় বাংলাদেশ স্কাউট আন্দোলন পরিচালিত হয়।  এছাড়াও বাংলাদেশ স্কাউটসের সাংগঠনিক ও প্রশাসনিক অবকাঠামো সুষ্ঠু পরিচালনারu লক্ষ্যে ১৩টি অঞ্চল (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, ময়মনসিংহ, সিলেট,  দিনাজপুর, কুমিল্লা, এবং বিশেষ চারটি অঞ্চল রোভার, রেলওয়ে, নৌ ও এয়ার) এ বিভক্ত করা হয়েছে।

১৯০৭ সালে স্যার রবার্ট স্টিফেন্সন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠা করলেও বাংলাদেশে স্কাউটসের যাত্রা শুরু হয়েছিল তার বহুদিন পর ১৯৭২ সালের আজকের এই দিনে। যাত্রার প্রায় আটচল্লিশটি বছর কেটে গেলেও এর আগে কখনো আনুষ্ঠানিক ভাবে পালন করা হয়নি বাংলাদেশ স্কাউটস দিবস। স্বাধীন বাংলাদেশে  জন্মলগ্নের এত বছর পরে আনুষ্ঠানিক ভাবে প্রথম বারের মতো সারা দেশব্যাপী বিভিন্ন কর্মসূচিতে একযোগে  বাংলাদেশ স্কাউটস দিবস পালিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারী ও দেশের পরিস্থিতির কথা চিন্তা করে তা স্থগিত করে  বাংলাদেশ স্কাউটস । তবে স্কাউট স্কাউট সদস্যরা ভার্চুয়াল প্লাটফর্ম সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে অনলাইন কার্যক্রমের মধ্যদিয়ে পালন করছে দিবসটি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category