December 5, 2020, 9:02 am

‘বঙ্গবন্ধু প্যাভিলিয়ন’ বাংলাদেশের প্রতিচ্ছবি

Reporter Name
  • Update Time : Saturday, November 21, 2020
  • 33 Time View

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমৃত্যু শোষিত-বঞ্চিত মানুষের অধিকার আদায়ে লড়াই-সংগ্রাম করেছেন। ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে চুয়ান্নর যুক্তফ্রন্ট নির্বাচন, বাষট্টির শিক্ষা আন্দোলন হয়ে ঐতিহাসিক ছয় দফা আন্দোলন এবং সংগ্রামের ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ-২০২০) উপলক্ষে মাসব্যাপী বিশেষ এই প্রর্দশনী আয়োজন করেছে জাতীয় সংসদ সচিবালয়। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। শুক্রবার সকাল ১১ টায় বঙ্গবন্ধু প্যাভিলিয়নে দর্শনাথীর ভিড় দেখা গেছে। ছুটির দিন হওয়ায় দর্শনাথীর সংখ্যা অন্যদিনের তুলনায় বেশি বলে জানান জাতীয় সংসদের নিরাপত্তার শাখার কর্মকর্তা মো. মঞ্জুরুল হোসাইন। সাভার ব্যাংক কলোনী থেকে ব্যাংকার রফিকুল ইসলাম এসেছেন বঙ্গবন্ধু প্যাভিলিয়নে। সাথে তার সহধর্মিণী ও শিশু পুত্র। তিনি বলেন, বঙ্গবন্ধু ও স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে।

গত ১৫ নভেম্বর রাতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যাভিলিয়ন উদ্বোধন করেন।প্যাভিলিয়নে ১৮০টি আলোকচিত্র, ভিডিও চিত্র, ডিজিটাল পিভিসি প্রিন্ট, কারাকক্ষের ছোট স্থাপনা, ‘মুজিব কোর্ট’, চশমা, পাইপের ডামি, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ১৩৪টি বইসহ অনেক রকমের উপকরণ দিয়ে সাজানো হয়েছে। এ প্রর্দশনী কেবল মুজিবময়ই নয়, এক ঝলকে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস তুলে ধরা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, সংসদ ভবনের দক্ষিণ-পশ্চিম কোনায় একটি সুদৃশ্য প্যাভিলিয়ন তৈরি করা হয়েছে। যার ভিতরে-বাইরে বঙ্গবন্ধুর স্মরণে বিভিন্ন আলোকচিত্র ও বঙ্গবন্ধুর ব্যবহার করা বিভিন্ন জিনিসপত্র দিয়ে সাজানো হয়েছে। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা যুদ্ধের প্রতিটি ঘটনা যেমন উঠে এসেছে, তেমনি উঠে এসেছে প্রতিটি আন্দোলন-সংগ্রামে জাতির জনকের ভূমিকা। একইসঙ্গে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কর্মকাণ্ড।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category